ইয়েমেনে ২ মাসের যুদ্ধবিরতি

| রবিবার , ৩ এপ্রিল, ২০২২ at ৬:৫৮ পূর্বাহ্ণ

ইয়েমেনের সাত বছর ধরে চলা যুদ্ধে লড়াইরত পক্ষগুলো দেশব্যাপী সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে বলে জাতিসংঘের প্রতিনিধি জানিয়েছেন। এই যুদ্ধবিরতির সময় দেশটির হুতি অধিকৃত এলাকাগুলোর জন্য জ্বালানি আমদানির ও রাজধানী সানা থেকে কিছু ফ্লাইট পরিচালনার অনুমোদন মিলেছে বলে শুক্রবার জাতিসংঘের বিশেষ প্রতিনিধি হ্যান্স গ্রুন্ডবার্গ জানিয়েছেন। খবর বিডিনিউজের।
ইয়েমেনের যুদ্ধে এ পর্যন্ত এক লাখেরও বেশি মানুষ নিহত হয়েছে এবং লাখ লাখ মানুষ অনাহারের কবলে পড়েছে। এর আগে ২০১৬ সালে শান্তি আলোচনার সময় শেষবার দেশটি সাময়িক যুদ্ধবিরতি দেখেছিল। জাতিসংঘের মধ্যস্থতায় সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট ও ইরানের মিত্র হুতি গোষ্ঠীর মধ্যে হওয়া চুক্তি সবচেয়ে উল্লেখযোগ্য পদক্ষেপ।
জাতিসংঘের প্রতিনিধি গ্রুন্ডবার্গ জানিয়েছেন, শনিবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে দুই মাসের এ যুদ্ধবিরতি শুরু হবে আর পক্ষগুলোর সম্মতি থাকলে এর মেয়াদ বাড়ানো হবে। শনিবার থেকে মধ্যপ্রাচ্যজুড়ে রোজার মাস শুরু হচ্ছে। মুসলিম ধর্মাবলম্বীদের কাছে মাসটি অত্যন্ত পবিত্র হিসেবে বিবেচিত। এক বিবৃতিতে গ্রুন্ডবার্গ বলেছেন, এই যুদ্ধবিরতির লক্ষ্য ইয়েমেনকে সহিংসতা থেকে প্রয়োজনীয় একটি বিরতি দেওয়া, মানবিক দুর্ভোগ থেকে পরিত্রাণ দেওয়া এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে এই আশা যে, এই সংঘাতের অবসান সম্ভব।
স্থায়ী যুদ্ধবিরতির জন্য চাপ অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন তিনি। টানা যুদ্ধের কারণে ইয়েমেনের অর্থনীতি ও স্বাস্থ্যসহ মৌলিক পরিষেবা ভেঙে পড়েছে। এতে প্রায় ৩ কোটি জনসংখ্যার দেশটির ৮০ শতাংশ ত্রাণের ওপর নির্ভরশীল হতে বাধ্য হয়েছে।
জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, এই যুদ্ধবিরতি ইয়েমেনের ধ্বংসাত্মক যুদ্ধ শেষের প্রথম পদক্ষেপ হওয়া উচিত। সুযোগকে ইয়েমেনে বিস্তৃত ও অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক প্রক্রিয়া শুরু করতে কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন তিনি।
এই যুদ্ধবিরতির চুক্তির শর্তে আন্তঃসীমান্ত হামলাসহ আক্রমণাত্মক সামরিক অভিযান বন্ধ রাখা, জ্বালানির্বাহী জাহাজগুলোকে হুতি অধিকৃত হোদেইদাহ বন্দরে প্রবেশের অনুমতি দেওয়া এবং রাজধানী সানা থেকে এ অঞ্চলের পূর্বনির্ধারিত গন্তব্যে ব্যাণিজ্যিক ফ্লাইট চলাচলের অনুমোদন দেওয়া হয়েছে। গ্রুন্ডবার্গ জানিয়েছেন, যুদ্ধবিরতিতে স্বাক্ষরকারী পক্ষগুলো তায়িজের ও ইয়েমেনের অন্যান্য অঞ্চলের অবরুদ্ধ রাস্তাগুলো খোলার বিষয়ে আলোচনা করতে সম্মত হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধতিন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল
পরবর্তী নিবন্ধনিষেধাজ্ঞা প্রত্যাহারের পরই কেবল মহাকাশে অংশীদারিত্ব সম্ভব: রাশিয়া