ইসরায়েলকে সংযত থাকার আহ্বান পশ্চিমা মিত্রদেশগুলোর

| মঙ্গলবার , ১৬ এপ্রিল, ২০২৪ at ৭:১৭ পূর্বাহ্ণ

ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পর ইসরায়েল কী করে সেদিকে এখন সবার নজর। তবে ইসরায়েলের পশ্চিমা মিত্রদেশগুলো উত্তেজনা না বাড়ানোর আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় দেশগুলো সোমবার ইসরায়েলকে সংযত থাকার আহ্বান জানিয়েছে। যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানির সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান এবং জাতিসংঘ মহাসচিবও ইসরায়েলকে সংযত থাকতে বলেছেন। খবর বিডিনিউজের।

মধ্যপ্রাচ্যে সংঘাতময় পরিস্থিতি যেন খাদের কিনারায় চলে না যায় সেজন্য ইসরায়েলি নেতাদের সতর্ক করেছেন তারা। জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইরানের সঙ্গে বিরোধে ইসরায়েল প্রতিরক্ষামূলকভাবে জিতেছে। এখন ওই অঞ্চলে আর সংঘাতের তীব্রতা বাড়া উচিত নয়। ফ্রান্সের প্রেসিডেন্ট মাক্রোঁ ইসরায়েলকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন এবং বলেছেন তার দেশ পরিস্থিতির আরও অবনতি না হওয়ার ব্যাপারে সম্ভাব্য সবকিছু করবে। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বিবিসিকে বলেছেন, ইরানকে পাল্টা জবাব দেওয়ার ব্যাপারে ইসরায়েলের যুক্তিসঙ্গত কারণ আছে। কিন্তু তাদের সাবধান থাকা এবং হৃদয় দিয়ে চিন্তা না করে মাথা দিয়ে চিন্তা করা দরকার। সিরিয়ার রাজধানী দামেস্কের ইরানি কনস্যুলেটে গত ১ এপ্রিল ইসরায়েলের বিমান হামলার প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছিল তেহরান। এরপর শনিবার ইসরায়েলে ৩শ’র বেশি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে ইরান। শনিবার রাতে ইরানের ছোড়া এই ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশ ইসরায়েলের ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয়।

যদিও এ হামলায় ছোট্ট একটি শিশু গুরুতর আহত হয়েছে এবং দুই চিরশত্রু দেশের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ দেখা দিয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর যুদ্ধ বিষয়ক মন্ত্রিসভা কোনও হামলার পাল্টা জবাবের বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে। সোমবার বিকালে মন্ত্রিসভার বৈঠক হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন এক সরকারি কর্মকর্তা।

পূর্ববর্তী নিবন্ধস্টোনহেঞ্জ গবেষণায় চাঁদের সঙ্গে যোগসূত্রের সম্ভাবনা
পরবর্তী নিবন্ধটেকনাফে মসজিদের বারান্দা থেকে ঝুলন্ত অবস্থায় যুবকের মরদেহ উদ্ধার