ইতিহাস গড়ার ম্যাচ আজ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ২৩ মার্চ, ২০২২ at ৮:৩৩ পূর্বাহ্ণ

বিদেশের মাটিতে সিরিজের তৃতীয় ম্যাচটিকে সিরিজ নির্ধারনী ম্যাচ হিসেবে খেলতে নামতে পেরেছে বাংলাদেশ খুব কম সময়। তাও আবার দক্ষিণ আফ্রিকার মতো দলের বিপক্ষে। এই দলটির বিপক্ষে তাদের দেশে এই সিরিজের আগে পর্যন্ত কোনো জয় ছিল না বাংলাদেশের। তবে এই সিরিজে ইতিহাস বদলে দিয়েছে টাইগাররা। যদিও সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ হেরে যাওয়ায় তৃতীয় ম্যাচটি এখন পরিণত হয়েছে ফাইনালে। আর সে ফাইনালে জিতে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটি থেকে সিরিজ জিতে ফিরতে চায় বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এবারের সিরিজের প্রথম ম্যাচে সব বিভাগে দারুণ দাপটের সাথে খেললেও দ্বিতীয় ম্যাচে এসে পথ হারিয়ে ফেলে। ব্যাটে আর বলে সমান ব্যর্থ হয়েছে টাইগাররা। ফলে সে ম্যাচে জিতে সিরিজে সমতা ফিরিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।
আজ সিরিজের শেষ ম্যাচটি এখন ফাইনাল। সে ম্যাচটি জয়ের লক্ষ্যে মাঠে নামতে চায় বাংলাদেশ। আর এই ম্যাচটি খেলতে নামছে বাংলাদেশ এমন এক সময় যখন দলের সবচাইতে বড় নির্ভরযোগ্য তারকা অল রাউন্ডার সকিব আল হাসানের পরিবারের পাঁচ সদস্য হাসপাতালে ভর্তি। সাকিব সে কষ্টকে বুকে চেপে আজকের ম্যাচটি খেলতে রয়ে গেছেন দক্ষিণ আফ্রিকায়। সাকিবের সতীর্থরা তার এই ত্যাগকে সম্মান জানাতে ম্যাচটি জিততে চায়। সিরিজের প্রথম ম্যাচে সাকিব, লিটন, রাব্বির হাফ সেঞ্চুরির পর মিরাজ, তাসকিন এবং শরীফুলের দারুণ বোলিং বাংলাদেশকে ইতিহাস গড়া জয় উপহার দিয়েছিল। কিন্তু দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হলেন সব তারকা ব্যাটসম্যানরা। বল হতেও নির্বিষ ছিলেন বোলাররা। শেষ ম্যাচে সে স্মৃতি ভুলে যেতে চায় বাংলাদেশ। তাদের লক্ষ্য এখন কেবলই ম্যাচটি জেতার। দক্ষিণ আফ্রিকার কন্ডিশন এবং তাদের শক্তিমত্তা নিয়ে না ভেবে নিজেদের সেরাটা দিয়ে ম্যাচ এবং সিরিজ জয়ের মিশন আজ টাইগারদের। আরো একটি ইতিহাসের সামনে দাঁড়িয়ে আজ বাংলাদেশ। যদিও এরকম অনেকবার ইতিহাসের দোড় গোড়ায় পৌঁছেও ফিরে আসতে হয়েছে টাইগারদের। সে সব দুঃসহ স্মৃতিকে পেছনে ফেলে সিরিজের প্রথম ম্যাচটাকে সুখ স্মৃতি বানিয়ে ম্যাচ জেতার সংকল্প টাইগার শিবিরে।
আগের ম্যাচে জোহানেসবার্গের উইকেটের আচরণ নিয়ে বিস্ময় প্রকাশ করেছিলেন টাইগার দলপতি তামিম। যদিও তামিম নিজেও এই সিরিজে তেমন ভালো করতে পারছেন না। তবে আজ আবার প্রথম ম্যাচের ভেন্যু সেঞ্চুরিয়নে ফিরছে বাংলাদেশ। আর সে ভেন্যুতেই আরো একবার স্বাগতিকদের হারিয়ে চমকে দিতে চায় টাইগাররা। সতীর্থদের কাছে তামিমের আহ্বান আরো একবার যেন প্রথম ম্যাচের স্মৃতিটা ফিরিয়ে আনে। দলের ব্যাটসম্যানদের দায়িত্ব নেওয়ার পাশাপাশি তিন বিভাগেই সেরাটা চান তামিম তার সতীর্থদের কাছে। তাহলেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জেতা সম্ভব। আগের ম্যাচে রাবাদা-এনগিডিদের বোলিং তোপের মুখে খেই হারিয়ে ফেলেছিল টাইগার ব্যাটসম্যানরা। আর বোলাররাও ডি কক, ভাবুমা, দুশানদের সামনে ঠিক জায়গায় বল ফেলতে পারেনি। তবে আজ আরো একটি নতুন দিন, আরো একটি নতুন ম্যাচ। আর এই ম্যাচের আবহও ভিন্ন। তাই ভিন্ন এই আবহে ভিন্ন কিছু করতেই মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৫ টায়।

পূর্ববর্তী নিবন্ধসুদীপ্ত হত্যা মামলায় চার্জগঠন পিছিয়েছে
পরবর্তী নিবন্ধচবির শাটলের ছাদ থেকে পড়ে আহত শিশু