ইটভাটা মালিকসহ ১৩ ব্যক্তিকে সাড়ে ৭ লাখ টাকা জরিমানা

সাতকানিয়ায় ৪ কোটি টাকার বালু জব্দ

সাতকানিয়া প্রতিনিধি | বুধবার , ১৫ মার্চ, ২০২৩ at ৬:২১ পূর্বাহ্ণ

সাতকানিয়ায় পৃথক অভিযানে ইটভাটায় কাঠ পোড়ানো, কৃষি জমির মাটি কাটা এবং মেয়াদোত্তীর্ণ ও অননুমোদিত ওষুধ বিক্রি করাসহ বিভিন্ন অপরাধে ১৩ জনকে ৭ লাখ ৬২ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া শঙ্খনদীর চরতি এলাকায় অবৈধভাবে উত্তোলনকৃত ৫০ লাখ ঘনফুট বালু জব্দ করা হয়েছে। যার আনুমানিক মূল্য ৪ কোটি টাকা। উপজেলা প্রশাসন সূত্রমতে, সাতকানিয়ায় ইটভাটায় কয়লার পরিবর্তে কাঠ পোড়ানো, আবাদি জমির মাটি কেটে ইটভাটায় ব্যবহার ও শঙ্খনদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে খবর পেয়ে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত গতকাল মঙ্গলবার অভিযান পরিচালনা করেন।

এসময় ইটভাটায় কাঠ পোড়ানোর অপরাধে ফোর বি এম ব্রিকফিল্ডের মালিককে ১ লাখ টাকা, সৈয়দ মক্কী ব্রিকসকে আড়াই লাখ টাকা, এইচ বিএম ব্রিকফিল্ডের মালিক মো. ইকবালকে আবাদি জমির মাটি কেটে ইট ভাটায় ব্যবহারের অপরাধে ২ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া চরতিতে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক শঙ্খনদী থেকে উত্তোলনকৃত বালু অবৈধভাবে বিক্রি করায় সৈকত দাশ নামের একজনকে ১ লাখ টাকা জরিমানা ও ৭ দিনের কারাদণ্ড প্রদান করা হয়েছে।

অন্যদিকে সাতকানিয়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী সাতকানিয়া পৌর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় মেয়াদোর্ত্তীণ, অননুমোদিত ও ফিজিশিয়ান্স স্যাম্পল বিক্রি করায় ফাহিম মেডিকেল হলকে ৫ হাজার টাকা, মুহাম্মদীয়া ফার্মেসিকে ৩০ হাজার টাকা, হাসান মেডিকেল হলকে ২০ হাজার টাকা, লোকসেবা ফার্মেসিকে ১০ হাজার টাকা জরিমারা করেন। এছাড়া অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাদ্য প্রক্রিয়াকরণ ও বিপণন করায় ফুড ফেয়ারকে ৩০ হাজার টাকা এবং মূল্য তালিকা না থাকায় ৪টি মুদির দোকানকে ১৭ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

অভিযানে নেতৃত্ব প্রদানকারী চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত জানান, ভূমি দস্যু, বালু দস্যু বা অনিয়মকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

পূর্ববর্তী নিবন্ধবিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে এসে লাশ কলেজ ছাত্রী
পরবর্তী নিবন্ধইটভাটায় বিপন্ন চন্দনাইশের পরিবেশ