ইউক্রেন আহাম্মক নয় : জেলেনস্কি

| বৃহস্পতিবার , ৩১ মার্চ, ২০২২ at ১১:১২ পূর্বাহ্ণ

তুরস্কে শান্তি আলোচনায় রাশিয়া কিয়েভের আশপাশ ও চেরনিহিভে তাদের বিশেষ সামরিক অভিযানের তীব্রতা কমানোর প্রতিশ্রুতি দিলেও মস্কো তাদের কথা রাখবে কিনা তা নিয়ে সন্দিহান ইউক্রেন। দুই শহরের কাছ থেকে সৈন্য সাময়িকভাবে সরালেও রাশিয়া সম্ভবত ইউক্রেনের অন্যান্য অংশে আক্রমণ আরও জোরদার করতে যাচ্ছে বলে পশ্চিমা কয়েকটি দেশের আশঙ্কার কথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ইউক্রেনের ‘নিরস্ত্রীকরণ’ ও দেশটিকে ‘নাৎসিমুক্ত’ করার লক্ষ্য নিয়ে ২৪ ফেব্রুয়ারি রাশিয়া প্রতিবেশী দেশটিতে ‘সর্বাত্মক হামলা’ শুরু করেছিল। এতে এরই মধ্যে কয়েক হাজারের বেশি হতাহত হয়েছে। প্রায় ৪০ লাখ ইউক্রেনীয় দেশ ছেড়ে পালিয়েছেন। রাশিয়ার অর্থনীতিকেও পড়তে হয়েছে ব্যাপক নিষেধাজ্ঞার মুখে। খবর বিডিনিউজের।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের কোনো দেশে হওয়া সবচেয়ে বড় এ হামলার এক মাসেরও বেশি সময় পর মঙ্গলবার ইস্তাম্বুলের এক প্রাসাদে রাশিয়া ও ইউক্রেনের আলোচকরা মুখোমুখি বসেছিলেন।
মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার প্রতিক্রিয়ায় বলেন, ইউক্রেনের জনগণ আহাম্মক নয়। হামলার ৩৪ দিনে এবং ডনবাসে গত ৮ বছরের যুদ্ধে তারা শিখেছে, কেবলমাত্র সুনির্দিষ্ট ফলেই আস্থা রাখা যায়।
ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ বলছে, কিছু এলাকায় সামরিক অভিযানের তীব্রতা কমানোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে সম্ভবত বিভিন্ন ইউনিটের পালাবদল ও অন্যদের বিভ্রান্ত করার লক্ষ্যে। ইউক্রেনের বাহিনী বিভিন্ন শহরে অস্ত্রবিরতির সুযোগ নিয়ে পুনর্গঠিত হচ্ছে এবং হাসপাতাল ও স্কুলকে ব্যবহার করে সেসব স্থাপনা থেকে গুলি ছুড়ছে বলে রাশিয়াও অভিযোগ করছে।

পূর্ববর্তী নিবন্ধনিলামে উঠছে দ্য রক দাম ২২৭ কোটি!
পরবর্তী নিবন্ধএটি যুদ্ধবিরতি নয় : রাশিয়া