ইউক্রেনজুড়ে রাশিয়ার ক্ষেপণাস্ত্র, গোলা হামলায় নিহত অন্তত ৯

| শুক্রবার , ১০ মার্চ, ২০২৩ at ৬:২৩ পূর্বাহ্ণ

সেনা পাঠানোর বর্ষপূর্তির দুই সপ্তাহ পর ইউক্রেনজুড়ে রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র ও গোলা হামলায় অন্তত ৯ জন নিহত হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলের কর্তৃপক্ষ। গতকাল বৃহস্পতিবার ভোরের দিকে রাশিয়ার এ হামলা দেশটির অনেক এলাকাকে বিদ্যুৎবিচ্ছিন্ন করেছে, গ্রিড থেকে বিচ্ছিন্ন করেছে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রকেও। এতে ১০টি অঞ্চলের স্থাপনা ও আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ‘দখলদাররা কেবল বেসামরিকদের সন্ত্রস্ত করতে পারে। এটাই পারে তারা। কিন্তু এগুলো কাজে আসবে না। যা যা করছে, তার দায় এড়াতে পারবে না তারা, বিবৃতিতে বলেছেন জেলেনস্কি। খবর বিডিনিউজের।

ইউক্রেনের জরুরি বিভাগের ভাষ্যমতে, ক্ষেপণাস্ত্রে পশ্চিমাঞ্চলীয় লিভভ অঞ্চলের একটি গ্রামের বাড়ি ধসে অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে। ওই এলাকা থেকে পাওয়া ড্রোন ফুটেজে মাটির সঙ্গে মিশে যাওয়া একটি ঘরের আশপাশে ব্যাপক ক্ষতিগ্রস্ত কিছু ভবন দেখা গেছে। ক্ষেপণাস্ত্রে মধ্যাঞ্চলীয় দিনিপ্রো অঞ্চলে একজন এবং খেরসনে গোলার আঘাতে আরও তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিস্ফোরণের শব্দ রাজধানীর কিয়েভের বাসিন্দাদের ঘুম থেকে জেগে উঠতে বাধ্য করেছে; শহরটিতে টানা ৭ ঘণ্টা বিমান হামলার সতর্ক সংকেতও বেজেছে। মস্কো বলছে, তারা যুদ্ধক্ষেত্র যে অনেক দূরে ইউক্রেনের স্থাপনা লক্ষ্য করে হামলা চালাচ্ছে কিয়েভের যুদ্ধসক্ষমতা কমাতে। অন্যদিকে ইউক্রেনের ভাষ্য, বেসামরিকদের ক্ষতি ও ভয় দেখানো ছাড়া রাশিয়ার বিমান হামলার কোনো সামরিক উদ্দেশ্য নেই।

গতকালের হামলায় মস্কো ছয়টি কিনঝাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মেরেছে বলে জানিয়েছেন ইউক্রেনের কর্মকর্তারা। রাশিয়াকে এর আগে একদিনে একসঙ্গে এতগুলো হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মারতে দেখা যায়নি। রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র কৃষ্ণসাগরীয় বন্দরনগরী ওডেসা এবং ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের পাশাপাশি ঝিতোমির, ভিনিৎসিয়া দিনিপ্রোর পশ্চিমে অবস্থিত রিভনে ও মধ্য ইউক্রেনের পোল্টাভাতেও আঘাত হেনেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

পূর্ববর্তী নিবন্ধউৎক্ষেপণ পেছাল বিশ্বের প্রথম ‘থ্রিডি প্রিন্টেড’ রকেটের
পরবর্তী নিবন্ধ১ম বিভাগ ক্রিকেটে শতদল জুনিয়রের জয়