আয়কর রিটার্ন দাখিল শুরু হচ্ছে আজ

| সোমবার , ১ নভেম্বর, ২০২১ at ৫:৪৫ পূর্বাহ্ণ

মহামারীর কারণে এবারও আয়কর মেলার আয়োজন করছে না জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে কর দাতাদের সুবিধার জন্য কর অঞ্চলগুলোতে পুরো নভেম্বরজুড়ে চলবে বিশেষ সেবা। আজ সোমবার নভেম্বরের প্রথম দিন থেকেই এ সেবার শুরু হবে। কর অঞ্চলগুলোতে গিয়ে কর দিতে পারবেন করদাতারা। এছাড়া এ মাসে জাতীয় ট্যাক্স কার্ড এবং জেলা ও সিটি কর্পোরেশনের সেরা করদাতাদের সম্মাননা দেওয়ার আয়োজন করেছে এনবিআর। খবর বিডিনিউজের।
বোর্ডের কর বিভাগের প্রথম সচিব মোহাম্মদ আমিনুর রহমান বলেন, প্রতিটি কর অঞ্চলে প্যান্ডেল তৈরি করে বিভিন্ন সেবার বুথ বসিয়ে কর দাতাদের প্রয়োজনীয় সকল ধরনের সেবা নিশ্চিত করা হবে। আমরা ইতোমধ্যে প্রস্তুতি শেষ করেছি। বড় পরিসরে আয়কর মেলা না হলেও যে প্রস্তুতি নেওয়া হয়েছে, তাতে এটাকে ‘ডিসেন্ট্রালাইজড মেলা’ বলা যায়। এখানে সামাজিক দূরত্ব বজায় রেখেও মেলার মত পরিবেশ নিশ্চিত করার চেষ্টা করছি আমরা।
জাতীয় রাজস্ব বোর্ডের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা (পরিচালক) সৈয়দ এ মু’মেন বলেন, আসলে আমরা এবার কর অঞ্চলগুলোতেই মেলার সেবা দেওয়ার প্রস্তুতি নিয়েছি।
রিটার্ন দাখিল সহজ করা, কর তথ্য সেবা দেওয়া, জাতীয় আয়কর দিবস উদযাপন এবং জাতীয় ট্যাঙ কার্ড ও জেলা, সিটি কর্পোরেশনের সেরা করদাতাদের সম্মাননাও দেওয়ার আয়োজন ভালোভাবে সারতে তিনটি কমিটি এবং নয়টি উপ কমিটিও গঠন করা হয়েছে বলে জানান তিনি।
প্রতিটি কর অঞ্চলে হেল্প ডেস্ক বসানো হবে। করদাতারা তাৎক্ষণিকভাবে কর পরিশোধের প্রাপ্তি স্বীকারপত্র পাবেন। এসব বুথে ই-টিআইএন নিবন্ধন ও পুনঃনিবন্ধনের ব্যবস্থাও থাকবে। এছাড়া প্রতিটি কর অঞ্চলের ওয়েবসাইটে কর সংক্রান্ত সকল হালনাগাদ তথ্য পাবেন করদাতারা। পাবেন বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা।
এনবিআর চেয়ারম্যান আবু হেনা মু. রহমাতুল মুনিম জানান, এবার সরকারি কর্মকর্তাদের রিটার্ন দাখিলের সুবিধার জন্য ১ থেকে ১৪ নভেম্বর বাংলাদেশ সচিবালয় ও অফিসার্স ক্লাবে রিটার্ন গ্রহণ বুথ ও হেল্প ডেস্ক থাকবে। এছাড়া সশস্ত্রবাহিনীর সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে ৯ ও ১০ নভেম্বর দুই দিন রিটার্ন গ্রহণ ও কর বিষয়ে যাবতীয় তথ্য সেবা দেওয়া হবে।
ঢাকার বাইরে চট্টগ্রামের চারটি কর অঞ্চলে কেন্দ্রীয়ভাবে ও অন্য সব কর অঞ্চল নিজস্ব ব্যবস্থাপনায় যথাযথ আনুষ্ঠানিকতার মাধ্যমে জেলা ও সিটি কর্পোরেশনভিত্তিক সেরা করদাতা সম্মাননা দেবে।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব
পরবর্তী নিবন্ধহাড় নেই, চাপ দিবেন না