আসাম মেঘালয়ে বন্যায় ৩১ মৃত্যু তলিয়ে গেছে ৩ হাজার গ্রাম

চেরাপুঞ্জিতে ২৭ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত

| রবিবার , ১৯ জুন, ২০২২ at ১২:৪০ অপরাহ্ণ

ভারতের আসাম ও মেঘালয় রাজ্যের প্রধান নদীগুলোর পানি বেড়ে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে, অবিরাম বৃষ্টিপাতের মধ্যে ভূমিধস ও অন্যান্য ঘটনায় রাজ্য দুটিতে অন্তত ৩১ জনের মৃত্যু হয়েছে। বন্যায় আসামের ২৮ জেলার অন্তত ১৯ লাখ মানুষ চরম দুর্ভোগে পড়েছে, এসব জেলার তিন হাজার গ্রাম পানিতে তলিয়ে গেছে, জেলাগুলোর মধ্যে নবগঠিত বাজালি জেলার পরিস্থিতি সবচেয়ে নাজুক বলে খবর ভারতীয় গণমাধ্যমের।

ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জিতে বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল থেকে শুক্রবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৯৭২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, যা ১৯৯৫ সালের পর থেকে জুন মাসের সর্বোচ্চ বৃষ্টিপাত বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া বিভাগ। খবর বিডিনিউজের। আইএমডির তথ্যে দেখা গেছে, তারা রেকর্ড রাখা শুরু করার পর থেকে বিশ্বের অন্যতম বৃষ্টিবহুল শহর চেরাপুঞ্জিতে জুনের একদিনে এ পর্যন্ত নয়বার ৮০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হয়েছে। বুধবার আসাম ও মেঘালয়ে স্বাভাবিকের চেয়ে ২৭২ মিলিমিটার বেশি বৃষ্টিপাত হয়েছে। ভারতের আবহাওয়া বিভাগ এই দুটি রাজ্যে জারি করা রেড অ্যালার্টের সময়সীমা রোববার পর্যন্ত বাড়িয়েছে। বুধবার মেঘালয়ের চেরাপুঞ্জিতে ৮১১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাতের দুই দিনের মধ্যেই শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৯৭২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, যা ১৯৯৫ সালের পর থেকে জুন মাসের সর্বোচ্চ এবং ১২২ বছরের মধ্যে তৃতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত। আসামের গুয়াহাটিতে আইএমডির আঞ্চলিক কেন্দ্রের আবহাওয়া বিজ্ঞানী সুনিত দাস এনডিটিভিকে জানিয়েছেন, চলতি মাসের শুক্রবার পর্যন্ত চেরাপুঞ্জিতে মোট ৪০৮১ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

এর আগে বুধবার সকাল সাড়ে ৮টায় শেষ হওয়া ২৪ ঘণ্টায় পূর্ব খাসিয়া পাহাড়ের এই ছোট শহরটিতে ৮১১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল। কর্মকর্তারা জানিয়েছেন, বহু এলাকায় ব্রহ্মপুত্র ও গৌরঙ্গ নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে বইছে। গত দুই দিনে আসামে বন্যাজনিত বিভিন্ন ঘটনায় অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। মেঘালয় রাজ্যের প্রশাসন গত দুই দিনে ১৯ জনের মৃত্যুর খবর দিয়েছে। আসামের প্রশাসন বন্যাকবলিত জেলাগুলিতে সতর্কতা জারি করে স্থানীয় বাসিন্দাদের চিকিৎসা বা অন্য জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়ার আহ্বান জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধজলবায়ু পরিবর্তনের চরম ঝুঁকিতে শিশুরা : গবেষণা
পরবর্তী নিবন্ধপাহাড়ে অবৈধ বসবাসকারীদের উচ্ছেদ চলছে