আশ্রয় কেন্দ্রসহ শুকনা খাবার, পানি ও মেডিকেল টিম রেডি আছে

সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১২ মে, ২০২৩ at ৫:১০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় চসিকের পক্ষ থেকে সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বিশেষ করে ৬ নম্বর সংকেতের পর নগরীর উপকূলীয় এলাকায় বসবাসকারী মানুষকে নিরাপদে আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়াসহ তাদের মাঝে শুকনো খাবার ও পানি সরবরাহ করা হবে। এ জন্য নগরীর ৪১ ওয়ার্ডের বাসিন্দাদের সহায়তায় সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। তিনি গতকাল রাতে আজাদীকে জানান, ঘূর্ণিঝড় মোখার ক্ষয়ক্ষতি মোকাবেলায় আমরা গত দুইদিন ধরে মিটিং করে সব ধরনের প্রস্ততি নিয়েছি। আমাদের ৪১ ওয়ার্ডে ৯০টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এছাড়াও ৪১ ওয়ার্ডে স্কুলকলেজগুলোও রেডি করেছি। ৬ নম্বর সংকেতের পর ৪১ ওয়ার্ডে বিশেষ করে উপকূলীয় এলাকার মানুষজনকে নিরাপদে আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য আমাদের দেড় হাজার আর্বান ভলান্টিয়ার রেডি রাখা হয়েছে। এখন থেকে আমরা উপকূলীয় এলাকার জনগণকে সচেতন করতে এই ঘূর্ণিঝড়ের ব্যাপারে সর্তকতা মূলক মাইকিং শুরু করেছি। সংকেত বাড়ার সাথে সাথে তাদেরকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে নিয়ে যাবে আমাদের ভলান্টিয়াররা।

এখন আমাদের প্রধান কার্যালয়ে সেন্ট্রাল কন্ট্রোল রুম খোলা হয়েছে। সংকেত বাড়ার সাথে সাথে আমাদের ৪১ ওয়ার্ডে কাউন্সিলর অফিস খোলা থাকবে। সেখান থেকে সব কিছু মনিটারিং করা হবে।

প্রস্ততির ব্যাপারে মেয়র বলেন, আমাদের সেবকদের প্রস্তুত রাখা হয়েছে। মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। কর্পোরেশনের বিদ্যুৎ বিভাগকে প্রস্তুত থাকার জন্য নির্দেশ দেয়া হয়েছে। পানি ও শুকনো খাবার আমাদের কন্ট্রোল রুমে রেডি থাকবে, যখন যা প্রয়োজন দ্রুত সরবরাহ করা হবে। আমি রেড ক্রিসেন্টের সভাপতি হিসেবে স্বেচ্ছাসেবকদের নিয়ে মিটিং করেছি। তাদেরকে শুকনো খাবার প্রস্তুত রাখার জন্য নির্দেশ দিয়েছি। যখন যেখানে যা প্রয়োজন দ্রুত পৌঁছে যাবে।

মেয়র বলেন, আমরা সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছি। আমাদের প্রত্যেক কাউন্সিলরসহ প্রকৌশলী, হাসপাতালের ডাক্তার, সেবকসহ বিভাগের প্রধানদের প্রস্তুত থাকতে সার্বিক দিক নির্দেশনা দেয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামসহ সব বিভাগে বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা
পরবর্তী নিবন্ধঘূর্ণিঝড় নিয়ে সজাগ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ