আলিম পরীক্ষা ১৭ আগস্ট শুরু

| মঙ্গলবার , ১৩ জুন, ২০২৩ at ৫:০২ পূর্বাহ্ণ

চলতি বছরের আলিম পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৭ আগস্ট থেকে। তত্ত্বীয় অংশের পরীক্ষা ২৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে, ২৭ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত চলবে ব্যবহারিক পরীক্ষা।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের রেজিস্টার ও পরীক্ষা নিয়ন্ত্রক (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর মো. সিদ্দিকুর রহমান স্বাক্ষরিত (১১জুন) আলিম পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। আলিম পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা শুরু হবে বেলা ১০টায়। লিখিত পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। খবর বাসসের।

পরীক্ষার্থীদের ৩০ নম্বরের এমসিকিউয়ের সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল সিকিউ পরীক্ষার সময় ২ ঘন্টা ৩০ মিনিট এই মোট তিন ঘণ্টার পরীক্ষা অনুষ্ঠিত হবে। ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা স্ব স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে কেন্দ্রস্থিত মাদ্রাসায় বিজ্ঞান বিভাগ না থাকলে, বিজ্ঞান বিভাগ আছে এমন মাদ্রাসায় ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। উল্লেখ্য, গত ৮ জুন বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নয়টি সাধারণ বোর্ডের এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়।

পূর্ববর্তী নিবন্ধবাজারে মসলার পর্যাপ্ত মজুদ
পরবর্তী নিবন্ধখাগড়াছড়ির যাবজ্জীবনের আসামি ১০ বছর পর গ্রেপ্তার ফেনীতে