আর কী চায় বিএনপি?

প্রশ্ন শেখ হাসিনার আমাদের বিপদ বাড়াচ্ছে বড় দেশগুলো

আজাদী ডেস্ক | বুধবার , ৩ নভেম্বর, ২০২১ at ৬:৩০ পূর্বাহ্ণ

দুর্নীতিতে দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সাময়িক মুক্তি দিয়ে ‘উন্নত চিকিৎসার সুযোগ’ করে দেওয়ার পরও কেন দলটি সরকারের বিরুদ্ধে আন্দোলনের কথা বলে, সেই প্রশ্ন রেখেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, যে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাকে আমি এইটুকু সুযোগও দিয়েছি। আর কী চায় তারা? তারপরও কিসের ডেমোস্ট্রেশন?
খালেদা জিয়ার বড় ছেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যে যাবজ্জীবন সাজার রায় মাথায় নিয়ে লন্ডনে পালিয়ে আছেন, সে বিষয়টি তুলে ধরে শেখ হাসিনা বলেছেন, সাহস থাকলে তার দেশে ফেরা উচিত, রাজনীতি করতে হলে ‘সাহস দেখাতে হয়’। খবর বিডিনিউজের।
বিশ্ব জলবায়ু সম্মেলন উপলক্ষে স্কটল্যান্ডের গ্লাসগোতে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার প্রবাসী বাংলাদেশিদের এক নাগরিক সংবর্ধনায় কথা বলছিলেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেওয়া বক্তৃতায় তিনি বলেন, আজকে আমি শুনলাম আমার বিরুদ্ধে অনেক ডেমোনেস্ট্রেশন দেওয়া হচ্ছে। আমার প্রশ্ন আমি অন্যায়টা কী করেছি? আমি বাংলাদেশের উন্নতি করেছি, দারিদ্র্যের হার কমিয়েছি, বাংলাদেশের মানুষকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছি।
এদিকে বিশ্বে যে দেশগুলো কার্বন নির্গমন বেশি করছে, ক্ষতি প্রশমনে তারা প্রতিশ্রুতি না রাখায় ঝুঁকিপূর্ণ দেশগুলো যে বিপদে পড়েছে, তা তুলে ধরলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গ্লাসগোয় কপ-২৬ সম্মেলনের পাশাপাশি ফোরামের সভাপতি হিসেবে গতকাল মঙ্গলবার ৪৮ জাতি সিভিএফ নেতাদের সংলাপে তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, কার্বন নিঃসরণকারী গুরুত্বপূর্ণ উন্নত দেশগুলো তাদের প্রতিশ্রুত তহবিল না দেওয়ায় জলবায়ু ঝুঁকিপূর্ণ দরিদ্র দেশগুলোকে আরও অসহায় অবস্থার মধ্যে পড়তে হচ্ছে। এটা দুর্ভাগ্যজনক। এর ফলে জলবায়ু পরিবর্তনের ধ্বংসাত্মক পরিণতি মোকাবেলায় আমাদেরকে নিজেদের মতো করে পদক্ষেপ নিতে হচ্ছে।
দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হয়ে খালেদা জিয়ার জেলে থাকার বিষয়টি মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, যেহেতু সে অসুস্থ, তাকে আমরা তার বাসায় থাকতে দিয়েছি এবং তার উন্নত চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। কই জেলখানায় এই রকম কখনো তো কাউকে এই সুযোগ দেওয়া হয় না। এমনকি তিনি মেইড সার্ভেন্টও নিয়ে গেছেন। কারাগারে মেইড সার্ভেন্ট পাওয়া যায়-এটা কখনো শুনেছেন আপনারা?
বিএনপিকে মানুষ কেন ভোট দেবে-সেই প্রশ্ন রেখে আওয়ামী লীগ সভাপতি বলেন, তারা নির্বাচন নিয়ে প্রশ্ন তোলে। আমার কথা হচ্ছে তারা ভোটটা পাবে কোত্থেকে, যেখানে নেতৃত্ব শূন্যতা রয়েছে? নেতৃত্বে সাজাপ্রাপ্ত আসামি, পতালক আসামি। সেই নেতৃত্বকে কি জনগণ ভোট দেবে? আপনারা বলেন, কোন আশায় দেবে?
বিনিয়োগ করুন, বাধা থাকলে দূর করব : প্রবাসী বাংলাদেশিদের দেশে আরো বিনিয়োগ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নানা উদ্যোগের পরও কোথাও কোনো বাধা থেকে থাকলে, সরকার তা দূর করবে। তিনি বলেছেন, প্রবাসীদের জন্য কিন্তু বিশেষ ব্যবস্থা করা আছে। তারপরও আপনারা যখন বলছেন, আপনারা যদি আমাকে একটু জানান যে কে কে কোথায় কোন ক্ষেত্রে বিনিয়োগ করতে গিয়ে সমস্যায় পড়েছেন। অবশ্যই আমি তদন্ত করে দেখব যে কী সমস্যাটা হয়েছিল, কেন হলে, কেন পারলেন না। এটা তো না পারার কথা না।

পূর্ববর্তী নিবন্ধগাছ কেটে ফুটপাতে ৬৬ দোকান
পরবর্তী নিবন্ধকয়েক সেকেন্ডের মধ্যেই দগ্ধ ৬, একজনের মৃত্যু