আর কারো পরিবারের স্বপ্ন যেন ভেঙে না যায়

আশরাফের মায়ের আকুতি

আনোয়ারা প্রতিনিধি | রবিবার , ২১ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:৫১ পূর্বাহ্ণ

আমার ছেলে আশরাফ উদ্দিন চৌধুরীর (১৮) স্বপ্ন ছিল নৌ-বাহিনীর সদস্য হওয়ার। সেটি পূরণ না হলে সেনাবাহিনী বা পুলিশের সদস্য হওয়ার। আমার কাছ থেকে দূরে থাকার আশঙ্কায় বিদেশে যাওয়ার কথা মুখেও আনত না। আমার ও পরিবারের পাশে থাকার জন্য দেশে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্নে বিভোর ছিল সে।
গতকাল শনিবার বেলা ১২টায় আনোয়ারা থানার বারান্দায় বিলাপ করে এ কথা বলেন আশরাফের মা জেসমিন আকতার (৫০)। আবেক জড়িত কণ্ঠে তিনি বলেন, শুক্রবার সকালে আশরাফ চুল কাটে। জুমার নামাজ আদায় করে এসে আমাকে জড়িয়ে ধরে বলে, মা আজ তোমার জন্য আল্লাহর কাছে অনেক দোয়া করেছি। এরপর একসাথে ভাত খাই। সাড়ে তিনটার দিকে মোবাইল রিচার্জের জন্য আমার বড় মেয়ে জুলিহা বিবির কাছে টাকা চায়। ভাঙতি টাকা না থাকায় এক হাজার টাকার নোট দিলে তা না নিয়ে ৩০ টাকা নিয়ে খেলার মাঠে যাবে বলে বের হয়।
তিনি জানান, আশরাফ ভালো ফুটবলার। গত বছর বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টে আনোয়ারা সদর একাদশের হয়ে গোল কিপারের দায়িত্ব পালন করে। কৃতিত্বও দেখায়।
আশরাফের মায়ের একটাই দাবি, ছেলের হত্যাকারীদের যেন দৃষ্টান্তমূলক শাস্তি হয়। ঘাতকের ছুরির আঘাতে এভাবে যেন আর কোনো মায়ের বুক খালি না হয়। আর কারো পরিবারের স্বপ্ন যেন ভেঙে না যায়।
বড় বোন জুলিহা বিবি পুতুল আদরের ভাইকে হারিয়ে অনেকটা নির্বাক। কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, আশরাফ আমার কাছে প্রতিদিন বায়না ধরত। দুষ্টুমি আর আদর মাখা কণ্ঠে পরিবারের সবাইকে মাতিয়ে রাখত। শুক্রবার ঘর থেকে বেরুনোর সময় মোবাইল রিচার্জের কথা বলে আমার কাছ থেকে ৩০ টাকা নিয়ে যায়। এই স্মৃতি সারা জীবনের জন্য কান্না হয়ে থাকবে।
পারিবারিক সূত্রে জানা যায়, আশরাফের পৈত্রিক বাড়ি নোয়াখালীর সূবর্ণচর। ১৫ বছর আগে আনোয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণীতে ভর্তি হন তিনি। আনোয়ারা আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করার পর নগরীর পূর্ব বাকলিয়া দিলোয়ারা জাহান স্কুল অ্যান্ড কলেজে ভর্তি হন। তিনি এইচএসসি দ্বিতীয় বর্ষে পড়তেন।
তার পিতা মোহাম্মদ আবদুল্লাহ চট্টগ্রাম বন্দরে চাকরি করেন। বড় ভাই আসিফ উদ্দিন চৌধুরী একটি বেসরকারি প্রতিষ্ঠানে গাড়ি চালান। পরিবারে আরো রয়েছে ছোট বোন জুবাইদা বিবি পলি ও ভাইপো তকি-অহি। সবার কাছে আশরাফ এখন শুধুই স্মৃতি।

পূর্ববর্তী নিবন্ধনোয়াখালীর কোম্পানিগঞ্জে সংঘর্ষে গুলিবিদ্ধ সাংবাদিকের মৃত্যু
পরবর্তী নিবন্ধহত্যাকারীরা একটি কিশোর গ্যাংয়ের নেতৃত্বে ছিল