আরব আমিরাতে ছুটি শনি ও রোববার

সপ্তাহে কার্যদিবস সাড়ে চারদিন

আজাদী ডেস্ক | বুধবার , ৮ ডিসেম্বর, ২০২১ at ১০:২৪ পূর্বাহ্ণ

সংযুক্ত আরব আমিরাত দেশটির সরকারি দপ্তরগুলোর জন্য নতুন কর্ম সপ্তাহ গ্রহণ করতে যাচ্ছে। ২০২২ সালে ১ জানুয়ারি থেকে দেশটির সরকারি অফিস-আদালত সপ্তাহে সাড়ে চারদিন সক্রিয় থাকবে। গোটা বিশ্বে যেখানে সরকারি কর্মীদের সপ্তাহে পাঁচ দিন কাজ করতে হয়, এবার তার ঠিক উল্টো পথে হেঁটেই কর্মীদের স্বার্থে কাজের সময় কমানোর সিদ্ধান্ত নিল আমিরাত। যা বিশ্বে প্রথম। গতকাল মঙ্গলবার দেশটির ওয়াম (ডব্লিউএএম) নিউজের খবরে এই তথ্য জানানো হয়েছে।
আল জাজিরার খবরে বলা হয়েছে, পশ্চিমা দেশগুলোর সময়সূচির সঙ্গে তাল মেলাতে সংযুক্ত আরব আমিরাত এই নিয়ম অনুসরণ করতে যাচ্ছে।
দেশটিতে এখন শুক্র ও শনিবার ছুটির দিন হিসেবে পালন করা হয়। এই অঞ্চলের অন্যান্য দেশগুলোতেও একই নিয়ম অনুসরণ করা হয়। তবে নতুন সিদ্ধান্ত অনুযায়ী সোম থেকে বৃহস্পতিবার ৮ ঘণ্টা কাজ করতে হবে। সকাল সাড়ে ৭টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। শুক্রবার সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কাজ করলেই হবে কর্মীদের। দেশটিতে জুমার নামাজ অনুষ্ঠিত হবে বেলা ১টা ১৫ মিনিটে।
তবে বেসরকারি প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও এই নিয়ম প্রযোজ্য হবে কী না সেটা জানা যায়নি। আগামী দিনগুলোতে এ বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা আসবে বলে আশা করা হচ্ছে।
সরকারি সূত্রে খবর, কর্মীদের কাজের মানোন্নয়ন ঘটাতে, তাঁদের কর্মজীবনের পাশাপাশি সামাজিক জীবনও যাতে একটা সুষ্ঠু পরিবেশের মধ্যে অতিবাহিত হতে পারে তার জন্যই এই উদ্যোগ। কর্মীরা যাতে তাঁদের কর্মজীবন এবং সামাজিক জীবন দুটোই ঠিকভাবে এগিয়ে নিয়ে যেতে পারেন, সেই চিন্তাধারা থেকে এই সিদ্ধান্ত।
মুসলিম প্রধান দেশগুলোতে সাধারণত সপ্তাহের শুক্রবার ছুটির দিন হিসেবে পালন করা হয়ে থাকে। মধ্যপ্রাচ্যের কিছু দেশে শুক্রবারের নামাজ শেষ হওয়ার আগে দোকান খুলতেও নিষেধাজ্ঞা রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধঅবৈধ ৩৫ ভাসমান দোকান উচ্ছেদ
পরবর্তী নিবন্ধমরা মহিষের মাংস বিক্রি পিতা-পুত্র গ্রেপ্তার