আমাদের শিক্ষকরা এখন চাকরি করেন মাত্র, শিক্ষকতা করেন না

চবিতে মুনতাসীর মামুন

চবি প্রতিনিধি | সোমবার , ৫ জুন, ২০২৩ at ৫:৪০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বঙ্গবন্ধু চেয়ার ও ইতিহাসবিদ প্রফেসর ড. মুনতাসীর মামুন বলেছেন, আমাদের শিক্ষকরা এখন চাকরি করেন মাত্র, শিক্ষকতা করেন না। চাকরি করলে শিক্ষার্থীদের শ্রদ্ধা অর্জন করা যায় না, রাজনৈতিকদের শ্রদ্ধা অর্জন করা যায়। একজন শিক্ষককে হতে হবে ছাত্রদের আদর্শ। শিক্ষকদের কাজ হবে ছাত্রদের সাহসী ও শিক্ষিত করে তোলা। কিন্তু আমাদের শিক্ষকরা তা না করে রাজনীতিবিদদের দ্বারে দ্বারে গিয়ে ঘোরেন। এটা শিক্ষকসুলভ আচরণ নয়। বঙ্গবন্ধুর আদর্শ এটা কখনোই ছিল না।

গতকাল রোববার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে আয়োজিত ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে মুখ্য আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মুনতাসীর মামুন বলেন, বঙ্গবন্ধু সব সময় দুটি বিষয়কে গুরুত্ব দিয়েছেন। একটি শিক্ষা, অন্যটি ভাষা। কিন্তু আজকে প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে ইতিহাস এবং বাংলা বিভাগ নেই। আমি এটাকে দেশদ্রোহিতা বলে মনে করি। শিক্ষামন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, একটা নীতি নির্ধারণ করে দেওয়া উচিত, যে বিশ্ববিদ্যালয় খুলবে তাকে বাংলা এবং ইতিহাস বিভাগ রাখতে হবে। কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে লেকচার দিতে আদেশ দেওয়া হয়েছে। এগুলো সংবিধানবিরোধিতা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ‘পদাধিকারবলে বুদ্ধিজীবী’ উল্লেখ করে তিনি বলেন, তাদের মধ্যে বঙ্গবন্ধুকে নিয়ে মাতামাতির শেষ নেই। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলোতে আজ পর্যন্ত বঙ্গবন্ধু সম্পর্কে কোনো অভিসন্দর্ভ হয়নি। জাতীয় চার নেতার ওপরও হয়নি।

দুপুর ১২টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সেমিনারের আনুষ্ঠানিকতা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন চবি প্রক্টর ড. নূরুল আজিম সিকদার।

পূর্ববর্তী নিবন্ধদরজার কব্জায় আনলেন স্বর্ণ
পরবর্তী নিবন্ধএইচএসসি পরীক্ষা শুরু হতে পারে ১৭ আগস্ট