আমদানি ও রপ্তানি নিবন্ধন সনদ ইস্যুতে জটিলতা

সার্ভারে ত্রুটি, ব্যবসায়ীদের দুর্ভোগ

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৭ ডিসেম্বর, ২০২১ at ৬:০৩ পূর্বাহ্ণ

কেন্দ্রীয় সার্ভার আপগ্রেডেশন সংক্রান্ত জটিলতায় আমদানি নিবন্ধন সনদ (আইআরসি) ও রপ্তানি নিবন্ধন সনদ (ইআরসি) পেতে ভোগান্তি পোহাতে হচ্ছে ব্যবসায়ীদের। একই কারণে শিল্প আমদানি নিবন্ধন সনদ (আইআইআরসি) ও শিল্প রপ্তানি নিবন্ধন সনদ (আইইআরসি) সনদ নিতেও সমস্যা হচ্ছে। চট্টগ্রাম আমদানি রপ্তানি নিয়ন্ত্রকের দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, কেন্দ্রীয় সার্ভারের সংযোগ বিভ্রাটের কারণে গত এক সপ্তাহ ধরে চট্টগ্রাম দপ্তর থেকে আইআরসি ও ইআরসি সেবা পেতে সেবাগ্রহীতাদের দুর্ভোগ পোহাতে হচ্ছিল। তবে এখন পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। অন্যদিকে কয়েকজন ব্যবসায়ী জানান, অনলাইনে আবেদন করার পরেও আইআরসি ও ইআরসি পাওয়া যাচ্ছে না। এছাড়া অনেক সময় আবেদনও গ্রহণ হচ্ছে না। এক সপ্তাহ যাবত এই সমস্যাটি চলছে।
খোঁজ নিয়ে জানা গেছে, গত ২০১৯ সালের জুলাইয়ে আইআরসি এবং ইআরসি নিবন্ধন সেবা প্রক্রিয়া অনলাইনে শুরু করে বাণিজ্য মন্ত্রণালয়। সেই সময়ও সার্ভারের জটিলতার সম্মুখীন হন ব্যবসায়ীরা। এছাড়া চলতি বছরের ফেব্রুয়ারিতেও সার্ভারের বিভ্রাটে আইআরসি ও ইআরসি সেবা বাধাগ্রস্থ হয়।
আমদানি-রপ্তানি সংশ্লিষ্টরা বলছেন, চট্টগ্রাম আমদানি-রপ্তানি নিয়ন্ত্রকের দপ্তর আইআরসি ও ইআরসি নিবন্ধন সনদ নবায়ন ছাড়া আর কিছু করার ক্ষমতা রাখে না। এক সময় আমদানি রপ্তানি নিয়ন্ত্রকের দপ্তরের ৫৫টি সেবার মধ্যে অধিকাংশই চট্টগ্রাম দপ্তর থেকে নিতে পারতেন ব্যবসায়ীরা। অথচ এখন চট্টগ্রামের
ব্যবসায়ীদের বৈষম্যের শিকার হতে হচ্ছে। ইতোপূর্বে আমদানি রপ্তানি নিয়ন্ত্রকের দপ্তর চট্টগ্রামের কাজের পরিধি বাড়ানোর জন্য আমরা বেশ কয়েকবার চট্টগ্রামের ব্যবসায়ী নেতারা বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি লিখেছেন। কিন্তু এখনো পর্যন্ত ব্যবসায়ীদের সেই আগের মতোই ঢাকায় দৌঁড়াদৌঁড়ি করতে হচ্ছে। সরকার দেশের সবগুলো বিভাগীয় দপ্তরে গুরুত্বপূর্ণ কাজগুলো বিকেন্দ্রীকরণ করার কথা বললেও আমদানি-রপ্তানি নিয়ন্ত্রক দপ্তরের কার্যক্রম সীমিত করা মানা যায় না। যে দুটো সেবা চলমান আছে সেগুলোও এখন সার্ভার জটিলতায় বিঘ্নিত হচ্ছে। অথচ সরকার পেপারলেস ট্রেডিং সিস্টেমের কথা মাথায় রেখে যাবতীয় কার্যক্রম অনলাইনে চালু করেছিল।
চট্টগ্রাম আমদানি-রপ্তানি নিয়ন্ত্রকের দপ্তরের নির্বাহী কর্মকর্তা সৌরভ হাসান বলেন, সপ্তাহ খানেক ধরে সার্ভারের কারণে আইআরসি ও ইআরসি আবেদন একটু সমস্যা হচ্ছে। ফলে অনেক সেবাগ্রহীতাকে আইআরসি ও ইআরসি সনদ দেয়া যাচ্ছিল না। তবে এখন অবস্থার উন্নতি হয়েছে। এটি আসলে সফটওয়্যারের কারিগরি ত্রুটি।
চট্টগ্রাম আমদানি-রপ্তানি নিয়ন্ত্রকের দপ্তরের নিয়ন্ত্রক আবদুর রহিম দৈনিক আজাদীকে বলেন, সার্ভারের ত্রুটির কারণে আমাদের আইআরসি ও ইআরসি ইস্যুতে কিছুটা সমস্যা হয়। সেই সমস্যা খুব বেশিদিন ছিল না। এই মূহুর্তে আমাদের হাতে মাত্র দুটি সনদ অপেক্ষামাণ আছে।

পূর্ববর্তী নিবন্ধপানিতে পড়ে নয়, আরিয়ানকে শ্বাসরোধে হত্যা
পরবর্তী নিবন্ধস্বমহিমায় উজ্জ্বল চট্টগ্রাম বন্দর