আপিল আদেশ দাখিল বিলম্বে বন্ধ সাক্ষ্যগ্রহণ

হামজা ব্রিগেডের দুই মামলা অন্যতম আসামি বিএনপি নেত্রী শাকিলা লন্ডনে

আজাদী প্রতিবেদন | বুধবার , ১০ নভেম্বর, ২০২১ at ৪:৫৭ পূর্বাহ্ণ

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন শহীদ হামজা ব্রিগেডের দুই মামলার সাক্ষ্যগ্রহণ কার্যক্রম এখনও শুরু হয়নি। চার্জগঠনের বিরুদ্ধে উচ্চ আদালতে করা আপিল আদেশ দাখিল বিলম্বের কারণে আটকা পড়ে আছে বিচার কার্যক্রম। রাষ্ট্রপক্ষের কৌসূলি মনোরঞ্জন দাশ আজাদীকে বলেন, চার্জগঠনের বিরুদ্ধে আসামিদের মধ্য থেকে উচ্চ আদালতে আপিল করা হয়। আপিল আদেশ দাখিল হলেই শুরু হবে সাক্ষ্যগ্রহণ কার্যক্রম। আপিল আদেশ দ্রুত যাতে আমাদের ট্রাইব্যুনালে দাখিল হয়, সে বিষয়ে চেষ্টা চলছে।
এদিকে উক্ত দুই মামলার অন্যতম আসামি বিএনপি নেত্রী ব্যারিস্টার শাকিলা ফারজানা চার্জগঠনের আগে থেকেই পলাতক। দুই মামলায় তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। তাঁর আইনজীবী আব্দুস সাত্তার ও ট্রাইব্যুনাল সূত্র জানায়, তিনি বর্তমানে লন্ডনে আছেন। আইনজীবী আব্দুস সাত্তার বলেন, আমি জানতাম তিনি (শাকিলা ফারজানা) চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেছেন। পরে শুনেছি তিনি লন্ডনে আছেন।
আদালত সূত্র জানায়, ২০১৬ সালের ২০ মার্চ বাশঁখালী ও ৩ এপ্রিল হাটহাজারী থানার মামলায় ৬১ জনের বিরুদ্ধে আদালতে চার্জ দাখিল করে র‌্যাব। এর মধ্যে হাটহাজারী থানার মামলায় আসামি করা হয় ৩৩ জনকে এবং বাঁশখালী থানার মামলায় আসামি করা হয় ২৮ জনকে। দুই মামলায় বিএনপি নেত্রী ব্যারিস্টার শাকিলা ফারজানাকে আসামি করা হয়। ২০১৫ সালের ১৮ আগস্ট হামজা ব্রিগেডকে অর্থায়নের অভিযোগে ঢাকার ধানমন্ডি থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।
প্রসঙ্গত, ২০১৫ সালের ১৯ ফেব্রুয়ারি হাটহাজারীর মাদ্রাসাতুল আবু বকর (র.) -এ অভিযান চালিয়ে হামজা ব্রিগেডের ১২ সদস্যকে গ্রেপ্তার করে র‌্যাব। এ ঘটনায় র‌্যাব-৭ এর সহকারী পরিচালক মাহফুজুর রহমান বাদী হয়ে হাটহাজারী থানায় একটি মামলা করেন।
দুইদিন পর ২২ ফেব্রুয়ারি বাশঁখালীর লটমণি পাহাড়ে অভিযান চালিয়ে হামজা ব্রিগেডের আরো ৫ সদস্যকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায়ও র‌্যাব-৭ এর সহকারী পরিচালক এম জি রব্বানী বাদী হয়ে বাঁশখালী থানায় একটি মামলা করেন।

পূর্ববর্তী নিবন্ধ১১৬ কোটি টাকা ব্যয়ে তিন সড়ক উন্নয়ন
পরবর্তী নিবন্ধসিডিএর সঙ্গে সমন্বয় করে ফুটপাত ও রাস্তা দখলদারদের উচ্ছেদ : মেয়র