আপিলে কমল ৫০ থেকে ৭০ শতাংশ হোল্ডিং ট্যাক্স

প্রস্তাবিত গৃহকর নিয়ে গুজব ছড়ানো হচ্ছে : মেয়র

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:৪৭ পূর্বাহ্ণ

২৩ দিন পর প্রস্তাবিত গৃহকরের আপিল শুনানিতে অংশ নিয়ে করদাতাদের মুখে হাসি ফুটিয়েছেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। গতকাল বুধবার নগরীর আগ্রাবাদ এক্সেস রোডস্থ একটি কনভেনশন হলে এ শুনানি অনুষ্ঠিত হয়। এতে আপিল বোর্ড২ এর এ শুনানিতে ২৪ নম্বর উত্তর আগ্রাবাদ, ২৫ নম্বর রামপুর, ২৬ নম্বর উত্তর হালিশহর এবং ২৭ নম্বর দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ডের ২৩০টি আপিল নিষ্পত্তি করা হয়। কমানো হয় প্রস্তাবিত ভেল্যুর ৫০ থেকে ৭০ শতাংশ হোল্ডিং ট্যাক্স। গৃহকর সহনীয় করায় মেয়রকে ধন্যবাদ জানান সন্তুষ্ট করদাতারা। এসময় মেয়র তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

জানা গেছে, প্রস্তাবিত গৃহকর নিয়ে আপত্তি আছে ভবন মালিকদের। তবে আপিল করলে গৃহকর সহনীয় করবেন বলে নগরবাসীকে আশ্বস্ত করে আসছিলেন মেয়র। এমনকি গত বছরের ১৪ ডিসেম্বর থেকে চলতি বছরের ৮ জানুয়ারি পর্যন্ত প্রতি সপ্তাহে একবার করে আপিল শুনানিতে অংশ নেন। মাঝখানে দীর্ঘ বিরতির পর গতকাল আবার অংশ নিলেন। গতকালের শুনানিতে আলী আহমেদের ৬ লাখ ৩০ হাজার টাকার ভেল্যুকে ৭০ হাজার টাকা, কামরুন নাহারের এক লাখ ৩০ হাজার টাকার ভেল্যুকে ২০ হাজার টাকা, শাহ আলমের এক লাখ ৬০ হাজার টাকার ভেল্যুকে ১৮ হাজার টাকা, সৈয়দ নজরুল ইসলামের দুই লাখ টাকার ভেল্যুকে ৩০ হাজার টাকায় চূড়ান্ত করেন মেয়র।

প্রসঙ্গত, গৃহকর নির্ধারণে ভবনের মূল্যায়নই হচ্ছে ‘ভেল্যুয়েশন’। চূড়ান্ত হওয়া ভেল্যুর বিপরীতে ১৭ শতাংশ পৌরকর পরিশোধ করতে হয় ভবন মালিকদের। এর মধ্যে ৭ শতাংশ গৃহকর, ৩ শতাংশ আলোকায়ন রেট এবং ৭ শতাংশ আবর্জনা অপসারণ রেট রয়েছে।

এদিকে গতকালের শুনানিতে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, চট্টগ্রামের উন্নয়নের স্বার্থে চসিক হোল্ডিং ট্যাক্স নেয় এবং সেই ট্যাক্সের টাকা নগর উন্নয়নে ব্যয় করে। হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি নিয়ে নাগরিকদের মধ্যে এক ধরনের বিভ্রান্তি কাজ করছে। স্বাধীনতাবিরোধী অপশক্তিগুলো এ সুযোগে গুজব ছড়াচ্ছে।

তিনি বলেন, নাগরিকদের বলতে চাই আপনারা আতঙ্কিত হবেন না। আমি প্রতিটি ওয়ার্ডে শুনানি করে কারো হোল্ডিং ট্যাক্স বেশি হলে তা সহনীয় করে দিচ্ছি। আমি চট্টগ্রামের সন্তান হিসেবে আপনাদের স্বার্থকে প্রাধান্য দিচ্ছি। কেবল ট্যাক্স ইস্যু নয়, যে কোনো সমস্যায় আমাকে ডাকুন, আমি আপনাদের পাশে আছি।

এ সময় উপস্থিত ছিলেন প্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, ওয়ার্ড কাউন্সিলর নাজমুল হক ডিউক, লায়ন মোহাম্মদ ইলিয়াস, জাফরুল হায়দার সবুজ, সংরক্ষিত কাউন্সিলর হুরে আরা বিউটি, জাহেদা বেগম পপি, চসিক প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম।

পূর্ববর্তী নিবন্ধমেসের কর্তৃত্ব নিয়ে দুই পক্ষের মারামারি
পরবর্তী নিবন্ধকাপাসগোলা শুলকবহরে ২১ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ