আন্দোলনে নামছে রেলওয়ে শ্রমিক লীগ

১০ দফা দাবি না মানলে রেল চলাচল অচল করে দেয়ার হুমকি

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৭ সেপ্টেম্বর, ২০২২ at ৫:২৪ পূর্বাহ্ণ

১০ দফা দাবিতে আন্দোলনে নামছে বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগ। দাবি আদায়ে ইতোমধ্যে ঢাকা-চট্টগ্রামসহ রেলওয়ের সকল বিভাগীয় শাখা ও দপ্তর গুলোতে ব্যানার-পোস্টার লাগানো হয়েছে। নেতারা বৈঠক করেছেন দফায় দফায়। দাবি আদায় না হলে আবারও রেল চলাচল অচল করে দেওয়ার হুমকিও দিয়েছেন তারা। গতকাল সোমবার রেলওয়ে শ্রমিক লীগের সভাপতি অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির ও সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান আকন্দের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব দাবি জানানো হয়েছে।
দাবিগুলোর মধ্যে রয়েছে- নিয়োগবিধি ২০২০ সংশোধন করে ১৯৮৫ সালের ন্যায় সকল প্রকার নিয়োগ ও পদোন্নতি স্বচ্ছতার ভিত্তিতে সম্পন্ন করা। মুক্তিযোদ্ধা ও পোষ্য কোটাসহ সকল কোটা নিশ্চিত এবং ব্লক পদসমূহে পদোন্নতির ব্যবস্থা, রেল কোড ভলিউম এর মাধ্যমে রেল পরিচালনা করা, আইবাস এবং জিও সংক্রান্ত জটিলতা অবসান করে নির্ধারিত তারিখে শ্রমিক কর্মচারীদের বেতন ভাতা প্রদান করা, অবিলম্বে রানিং কর্মচারীদের মাইলেজ সংক্রান্ত জটিলতা নিরসন, অপ্রয়োজনীয় ক্ষেত্রে টাকা ব্যয় বন্ধ করে অবিলম্বে রেললাইন সংস্কার ও সকল রেললাইন ডুয়েল গেজে রূপান্তর করা, রেল প্রশাসনে ঘাপটি মেরে থাকা কতিপয় অসাধু কর্মকর্তাদের সকল অপকর্ম তদন্তের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, রেলওয়ের সকল হাসপাতাল আধুনিকায়নের ব্যবস্থা, টেন্ডারের নামে অপ্রয়োজনীয় ও নিম্নমানের মালামাল ক্রয় করে কোটি কোটি টাকা অপচয় ও দুর্নীতি বন্ধ, আউট সোসিং এর মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া বন্ধ করে গেইট কিপারসহ কর্মরত সকল অস্থায়ী ও টিএলআর কর্মচারীদের চাকরি স্থায়ীকরণের ব্যবস্থা করা এবং সহজ অ্যাপসের পরিবর্তে রেলওয়ের নিজস্ব ব্যবস্থাপনায় টিকেট সিস্টেম পরিচালনা করা এবং সিবিএ নির্বাচনের ব্যবস্থা করতে হবে।
এ ব্যাপারে রেলওয়ে শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সাজ্জাদ হোসেন জানান, এখন আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাই বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগ ১০ দফা কর্মসূচি ঘোষণা করেছে। অবিলম্বে এ ১০ দফা মেনে নেওয়ার আহ্বান জানাই। বর্তমান প্রধানমন্ত্রী দেশের রেল খাতকে যুগোপযোগী এবং আধুনিক যাত্রী বান্ধব করার লক্ষে ব্যাপক কর্মপরিকল্পনা গ্রহণ করেছেন। বড় বড় মেগা প্রকল্প গ্রহণ করেছেন। ব্যাপক বরাদ্দ দিয়েছেন। অথচ রেল শ্রমিকরা নিষ্পেষিত হচ্ছে। তাদের কোন সুযোগ সুবিধা বাড়ছে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান শ্রমিকবান্ধব সরকারের আমলে আমরা কখনো ভাবতে পারিনি আন্দোলনে যেতে হবে। স্মারকলিপি কিংবা আলোচনার আহ্বান, সব ধাপই আমরা সম্পন্ন করেছি কিন্তু সমাধান আসেনি। এখন বাধ্য হয়ে আন্দোলনে যাওয়া চিন্তা করছি।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধক্রমেই বাড়ছে যানজট