আন্দোলনের মাধ্যমেই ক্ষমতা ছাড়া করা হবে সরকারকে

পদযাত্রা কর্মসূচিতে নোমান

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৬ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:০১ পূর্বাহ্ণ

উপজেলায় নয়, নগরেই পালিত হয়েছে উত্তর জেলা বিএনপির কেন্দ্র ঘোষিত পদযাত্রা কর্মসূচি। অথচ উত্তর জেলা বিএনপির আওতায় রয়েছে সাতটি উপজেলা। অবশ্য দক্ষিণ জেলা বিএনপির কর্মসূচি পালিত হয়েছে উপজেলায়। গতকাল শনিবার পালিত হয়েছে এ পদযাত্রা কর্মসূচি। উত্তরে প্রধান অতিথি ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। দক্ষিণে ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া। এর আগে গত ২৩ ফেব্রুয়ারি তাদের নেতৃত্বে উত্তর ও দক্ষিণের পদযাত্রা কর্মসূচি পালিত হওয়ার ঘোষণা দিয়েছিল কেন্দ্রীয় বিএনপি।

উত্তর জেলা বিএনপি : গতকাল দুপুর দুইটায় নগরের বায়েজিদ লিংক রোডস্থ বাংলা বাজার মোড় থেকে সাউদার্ন ইউনিভার্সিটি পর্যন্ত পদযাত্রা করে উত্তর জেলা বিএনপি। এর আগে সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন, কোনো স্বৈরশাসক স্বেচ্ছায় ক্ষমতা থেকে সরে আসে না। এই সরকারও স্বেচ্ছায় পদত্যাগ করবে না। আন্দোলনের মাধ্যমে ক্ষমতা ছাড়তে বাধ্য করতে হবে। নোমান বলেন, সর্বস্তরের জনগণ আন্দোলনে সম্পৃক্ত হতে শুরু করেছে। এই অবৈধ সরকার জোর করে আর ক্ষমতায় থাকতে পারবে না। অতি দ্রুত চূড়ান্ত আন্দোলন শুরু হবে। রাজপথের আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ত্বরান্বিত করতে হবে।

সভাপতির বক্তব্যে গোলাম আকবর খোন্দকার বলেন, আজকের পদযাত্রা কর্মসূচিসহ বিএনপির প্রত্যেক কর্মসূচিতে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ প্রমাণ করে বিএনপির নিয়মতান্ত্রিক আন্দোলন জোরদার হতে শুরু করেছে। এই অবৈধ সরকার আর ক্ষমতায় থাকতে পারবে না। এই সরকারের পতন না হওয়া পর্যন্ত নেতাকর্মী ও জনগণ রাজপথ ছেড়ে যাবে না।

বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন বলেন, প্রত্যেক নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম জনগণের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। জনগণ এই সরকারকে ক্ষমতায় দেখতে চায় না। এই সরকারের পতন অনিবার্য।

চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক নুরুল আমিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য উদয় কুসুম বড়ুয়া, উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক এম এ হালিম, অধ্যাপক ইউনুস চৌধুরী, নূর মোহাম্মদ, নুরুল আমিন চেয়ারম্যান, ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, সরোয়ার আলমগীর, কাজী সালাউদ্দিন, কর্নেল আজিম উল্লাহ বাহার, এডভোকেট আবু তাহের, আব্দুল আউয়াল চৌধুরী, আজম খাঁন, ডা. খুরশিদ জামিল চৌধুরী, অধ্যাপক জসিম উদ্দিন চৌধুরী, সেলিম চেয়ারম্যান, অধ্যাপক কুতুব উদ্দিন বাহার, শাহীদুল ইসলাম চৌধুরী, আনোয়ার হোসেন, মোবারক হোসেন কাঞ্চন, আবু জাফর চৌধুরী, আহসানুল কবির তালুকদার রিপন, জহুরুল আলম জহুর, দিদারুল আলম মিয়াজী, আজমত আলী বাহাদুর, আলমগীর ঠাকুর ও ডা. রফিকুল আলম। এদিকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সমাবেশের এক পর্যায়ে যুবদলের দুই গ্রুপে হাতাহাতি হয়েছে।

দক্ষিণ জেলা বিএনপি : পটিয়ার পাচুরিয়া মোড় থেকে পদযাত্রা শুরু করে দীর্ঘ সড়ক প্রদক্ষিণ করে বোয়ালখালীর মিলিটারী পুল এলাকায় এসে শেষ হয় দক্ষিণ জেলা বিএনপির কর্মসূচি। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া। দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ানের সভাপতিত্বে প্রধান বক্তা ছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম।

আবুল খায়ের ভূঁইয়া বলেন, শেখ হাসিনার সরকারের আমলে মানুষের ভোটের অধিকার ধ্বংস করা হয়েছে। তারা সরকারে আসার পর একটি পুতুল নির্বাচন কমিশন করে দিনের ভোট রাতে নিয়েছে। শেখ হাসিনা বিচার বিভাগ ও প্রশাসনকে ধ্বংস করেছে। আমরা হাসিনার আগের ভোটের ধরন দেখেছি। তাদের অধীনে কোনো নির্বাচন আমরা মানি না। এ মিথ্যাবাদীর অধীনে কোনো নিরপেক্ষ নির্বাচন হবে না। অবিলম্বে সংসদ ভেঙে দিতে হবে।

মাহবুবের রহমান শামীম বলেন, আওয়ামী লীগ সরকার কর্তৃত্ববাদী সরকার। এই স্বৈরাচারী ফ্যাসিস্ট সরকারের বিদায় ছাড়া গণতন্ত্র ও গণমাধ্যমের স্বাধীনতা ফিরিয়ে আনা সম্ভব না। সরকারের পতনই গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে পারে। এজন্য সরকারের পতন আন্দোলনে সবাইকে ঝাঁপিয়ে পড়তে হবে।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সদস্য সচিব মোস্তাক আহমেদ খান, মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক ইয়াছিন চৌধুরী লিটন, আহ্বায়ক কমিটির সদস্য এনামুল হক এনাম, আব্দুল গাফফার চৌধুরী, এম মঞ্জুর উদ্দিন চৌধুরী, আনোয়ার হোসেন লিপু, এস এম মামুন মিয়া, নাজমুল মোস্তফা আমিন, খোরশেদ আলম, মফজল আহমদ চৌধুরী, জামাল হোসেন, আমিনুর রহমান চৌধুরী, হাজী মো. রফিক, মো. ইসহাক চৌধুরী, হামিদুল হক, মান্নান চেয়ারম্যান, অধ্যাপক এহসানুল মাওলা, নূরুল কবির, শফিকুল ইসলাম চেয়ারম্যান, জসিম উদ্দিন, এডভোকেট শওকত আলম, মিশকাতুল ইসলাম চৌধুরী পাপ্পা, দক্ষিণ জেলা যুবদলের সভাপতি মো. শাহজাহান, সাধারণ সম্পাদক মো. আজগর।

রাঙামাটি বিএনপি : বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম বলেছেন, বিগত ১৪ বছর ধরে আওয়ামী লীগ জোর করে ক্ষমতা দখল করে বসে আছে। প্রতিনিয়ত গণতান্ত্রিক মূল্যবোধ নষ্ট করছে। নির্বাচনী ব্যবস্থা ধ্বংস করে ফেলেছে। জনগণ নির্বাচন ব্যবস্থা থেকে বিমুখ হয়ে যাচ্ছে। ভিন্নমত দমনে পুলিশ ও প্রশাসনকে ব্যবহার করছে। তেল, গ্যাস, সারসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে চলছে। এখন বাংলাদেশের অস্তিত্বের সংকট চলছে। সরকারের দুর্নীতির কারণে এসব হচ্ছে। তাই জনগণের অভ্যুত্থানের মধ্য দিয়ে এ সরকারকে হঠাতে হবে।

গতকাল সকালে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে কর্তৃত্ববাদী সরকারের পদত্যাগ ও গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা বাস্তবায়নের দাবিতে রাঙামাটি জেলা বিএনপির উদ্যোগে কেন্দ্র ঘোষিত পদযাত্রা কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। রাঙামাটি পৌরসভা প্রাঙ্গন থেকে পদযাত্রা শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নিউ মার্কেট মোড়ে গিয়ে শেষ হয়।

রাঙামাটি জেলা বিএনপির সভাপতি দীপেন তালুকদার দীপুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মামুনুর রশীদ মামুনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ ধর্ম বিষয়ক সম্পাদক দীপেন দেওয়ান।

পদযাত্রা শুরুর আগে সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম শাকিল, জেলা বিএনপির সাবেক সিনিয়র সহসভাপতি আবু নাছের, সহসভাপতি সাইফুল ইসলাম ভুট্টু, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম পনিরসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

পূর্ববর্তী নিবন্ধবিএনপি মুখে বলে এক কথা অন্তরে ধারণ করে আরেকটা
পরবর্তী নিবন্ধহুগলি নদীতে দুর্ঘটনা, ডুবল বাংলাদেশি জাহাজ