আন্দরকিল্লা শাহী জামে মসজিদ সৌহার্দ্য আর সম্প্রীতির ইফতার

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৮ এপ্রিল, ২০২২ at ৪:৪২ পূর্বাহ্ণ

ছয়জনের গ্রুপে ভাগ হয়ে থালভর্তি ছোলা, মুড়ি, পেঁয়াজু, বেগুনি, সমুচা, আলুর চপসহ নানা মুখরোচক খাবার নিয়ে সারবেধে বসে আছেন রোজাদাররা। অপেক্ষা আনন্দময় সন্ধ্যার আজানের। এর ফাঁকে একে অন্যের সঙ্গে কুশল বিনিময় করছেন তারা। কারণ এর আগে তাদের কখনো দেখা হয়নি। রমজানের ইফতার কাছাকাছি এনে তাদের মধ্যে সৌহার্দ্য সম্প্রীতির পরিবেশ তৈরি করে দিয়েছে। গতকাল বৃহস্পতিবার পড়ন্ত বেলায় নগরীর ঐতিহ্যবাহী আন্দরকিল্লা শাহী জামে মসজিদে এ চিত্র দেখা গেছে।
মসজিদের খতিবের সহকারী মোহাম্মদ হাছান মুরাদ বলেন, ২০০১ সালে ছোট পরিসরে প্রথমে এই ইফতারের আয়োজন করা হলেও ২০০৮ সাল থেকে বেশ বড় পরিসরে ইফতার আয়োজন হয়ে আসছে। তবে গত ২ বছর করোনা পরিস্থিতির কারণে আয়োজন বন্ধ ছিল। এ বছর পরিস্থিতির উন্নতি হওয়ায় খতিব হুজুরের তত্ত্বাবধানে ইফতারের আয়োজন চলছে। সম্পূর্ণ নিজস্ব ব্যবস্থাপনায় প্রায় দুই হাজার রোজাদারের জন্য তৈরি করা হয় ইফতারি। টাটকা ও স্বাস্থ্যসম্মত ইফতারি যাতে সবাই খেতে পারেন সেই চেষ্টা করা হয়। প্রতিদিন সকাল থেকে ইফতারের নানান আইটেম তৈরির কাজ শুরু হয়। ইফতার তৈরি করতে রমজান মাসজুড়ে ১০ জন বাবুর্চি কাজ করছেন। ইফতার সামগ্রী সরবরাহের কাজে নিয়োজিত আছেন ২০ জন স্বেচ্ছাসেবক।
তিনি আরো বলেন, এখানে ইফতার আয়োজনে ধনী-গরিব কোনো ভেদাভেদ নেই। সবাই একে অপরের পাশে বসে আনন্দের সঙ্গে ইফতার করেন। কারো জন্য আলাদা কোনো মেন্যু নেই। সবাই এক কাতারে বসে একসঙ্গে ইফতার করেন। আর এই আয়োজনে শরিক হতে দূর-দূরান্ত থেকে ছুটে আসেন অনেকে। মসজিদে ইফতার করতে আসা সেলিম উদ্দিন নামের একজন গতকাল দৈনিক আজাদীকে বলেন, সবার সঙ্গে ইফতার করতে খুব ভালো লাগে। তাই এখানে শরিক হওয়া। কলেজ ছাত্র আবরার আহমেদ বলেন, আন্দরকিল্লা এলাকাতে একটা কাজে এসেছিলাম। ইফতারের আগে বাসায় পৌঁছানো সম্ভব নয়। তাই মসজিদে ইফতার করতে এসেছি। পত্র-পত্রিকার মাধ্যমে আন্দরকিল্লা মসজিদের গণ-ইফতারের কথা জানতাম। আজ (গতকাল) স্বাদ নিলাম। সুন্দর-গোছানো আয়োজন, অনেক ভালো লেগেছে। দিনমজুর সিরাজ আলী বলেন, মসজিদে গত দুই বছর ইফতার করতে পারিনি। মসজিদে আসলে ধনী-গরীব কোনো ভেদাভেদ নেই। এটা আর কোথাও দেখা যায় না।

পূর্ববর্তী নিবন্ধমসজিদের পুকুরে মাছ ধরা নিয়ে মারামারি, গুলিবিদ্ধসহ আহত ৩
পরবর্তী নিবন্ধনির্বাচনের ট্রেন কারো জন্য দাঁড়িয়ে থাকবে না : তথ্যমন্ত্রী