আন্তর্জাতিক জলচর পাখি গণনা শুরু

| শনিবার , ১৪ জানুয়ারি, ২০২৩ at ৬:৪১ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক জলচর পাখি গণনা শুরু হয়েছে। গতকাল শুক্রবার সকালে ভোলার খেয়াঘাট থেকে আট সদস্যের একটি পাখি পর্যবেক্ষক দল ট্রলার নিয়ে এ কার্যক্রম শুরু করে। ২১ জানুয়ারি পর্যন্ত নয় দিন দলটি পাখি গণনার কাজ করবে। প্রতিবছরের মতো এবারও এই শুমারির আয়োজন করেছে ‘বাংলাদেশ বার্ড ক্লাব’।

উৎসাহী পাখিপ্রেমী, পর্যবেক্ষক ও গবেষকদের স্বেচ্ছাশ্রমে ১৯৮৭ সাল থেকে এ পাখিশুমারি শুরু হয়। গণনা শেষে প্রতিবেদনটি ‘ওয়েটল্যান্ডস ইন্টারন্যাশনাল’ নামের আন্তর্জাতিক সংস্থা বই আকারে প্রকাশ করবে, যা পৃথিবীর জলচর পাখির গুরুত্বপূর্ণ দলিল বলে গণ্য করা হয়।

পাখিশুমারি দলে থাকা পর্বত আরোহী ও পাখি পর্যবেক্ষক এম এ মুহিত জানান, সারা বিশ্বের সঙ্গে মিলিয়ে উপকূলের প্রায় অর্ধশতাধিক চরসহ আশপাশের জনবিরল অংশে তারা পাখি গণনা করবেন। খবর বিডিনিউজের।

শুমারিদলে থাকা পাখি গবেষক সায়াম চৌধুরী বলেন, শুধু পাখি গণনা নয়, পাখিদের জীবন, অবাধ বিচরণ নিশ্চিত করার পাশাপাশি পাখি রক্ষায় আগামী নয় দিন উপকূলে কাজ করবেন তারা। তিনি আরও বলেন, উপকূলে দিন দিন পাখির সংখ্যা কমছে। শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বেই কমে আসছে পাখি। কমে আসা কিভাবে রোধ করা যায় সেজন্য মানুষের মধ্যে সচেতনতা প্রয়োজন।

পাশাপাশি পাখির অভয়স্থল দিনে দিনে কমে যাচ্ছে। এদের টিকিয়ে রাখতে হবে, না হলে আমাদের পরিবেশ বিপন্ন হয়ে পড়বে। তাই সবাইকে এ ব্যাপারে সচেতন হতে হবে। তাহলে কিছুটা হলেও রক্ষা পাবে পাখি ও পরিবেশ।

পূর্ববর্তী নিবন্ধআইআইইউসি ও আরব আমিরাতের এলএলসির সমঝোতা স্মারক
পরবর্তী নিবন্ধক্ষতিগ্রস্তদের পাশে তথ্যমন্ত্রী ও চট্টগ্রামের ডিসি-এসপি