আনার কলি, গ্লোরি আর চ্যাম্পিয়নের চমক

আনোয়ারায় বাড়ছে বিষমুক্ত তরমুজের চাষ

আনোয়ারা প্রতিনিধি | মঙ্গলবার , ২৯ ডিসেম্বর, ২০২০ at ৫:৫৭ পূর্বাহ্ণ

আনোয়ারায় বিষমুক্ত তরমুজ চাষে কৃষকদের আগ্রহ দিন দিন বেড়েই চলছে। জানা গেছে, গত বছর ২৬ হেক্টর জমিতে তরমুজ চাষ হলেও এবার তা বেড়েছে প্রায় দ্বিগুণ। উপজেলা কৃষি অফিস জানায়, আনোয়ারার চারটি ইউনিয়নে ৪৭ হেক্টর জমিতে তরমুজ চাষ হয়েছে এবার। সঙ্গে করা হয়েছে ১০টি বিষমুক্ত মডেল তরমুজ ক্ষেত।
সংশ্লিষ্টরা জানান, এ বছর হাইলধর ইউনিয়নের ফকিরের চর ও উত্তর ইছাখালী, রায়পুর ইউনিয়নের পরুয়াপাড়া, গহিরা বারআউলিয়া ও সাঙ্গু নদীর মোহনা, বারশত ইউনিয়নের পারকি এবং চাতরী ইউনিয়নে তরমুজের চাষ করা হয়েছে। কৃষকদের প্রত্যাশা, উন্নত জাতের আনার কলি, গ্লোরি, চ্যাম্পিয়ন, টপ-ইল্ড ও ড্রাগন জাতের তরমুজ এ বছর চমক সৃষ্টি করবে। স্বাদের কারণে এসব তরমুজের চাহিদা ও দাম দুটোই বেশি।
বারশত ইউনিয়নের চাষীরা জানান, মাটি ও আবহাওয়ার কারণে তরমুজের ফলন ভাল হচ্ছে। ইতোমধ্যে বঙ্গবন্ধু টানেল প্রকল্পের অধিগ্রহণকৃত এলাকায় ১৩ কানি জমিতে প্রত্যাশিত ফল পাওয়া গেছে। সেখানে ক্ষেতে বড় বড় তরমুজ শোভা পাচ্ছে বলে জানান কৃষকরা।
হাইলধর ইউনিয়নের চাষী নজরুল ইসলাম জানান, উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় প্রথমবারের মত পতিত জমিতে তরমুজ চাষ করেছেন তিনি। পরিবেশ অনুকূলে থাকলে লাভের মুখ দেখার ব্যাপারে বেশ আশাবাদী নজরুল ইসলাম।
উপজেলা কৃষি অফিসার হাসানুজ্জামান বলেন, তরমুজ লোনা পানি ও বালির প্রভাব সহ্য করতে পারে। ফলে ১৫ বছরেরও বেশি সময় ধরে চাতরী এলাকার যে সমস্ত পতিত জমিতে কোনো ধরনের চাষাবাদ করা সম্ভব হত না, সেখানে তরমুজের চাষ হয়েছে। আনোয়ারায় উৎপাদিত তরমুজের চাহিদা রাজধানী ঢাকায় অনেক বেশি বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধআরো ৩০৬ স্থাপনা উচ্ছেদ, ১২ একর জায়গা উদ্ধার
পরবর্তী নিবন্ধদেশে আরো ২৭ মৃত্যু,শনাক্ত ৯৩২ জন