আধুনিক উচ্চ গতির কোচে আজ থেকে চলবে সুবর্ণ এক্সপ্রেস

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৬ জুন, ২০২৩ at ৫:১৮ পূর্বাহ্ণ

কোরিয়া থেকে আমদানি করা আধুনিক উচ্চগতির নতুন কোচ আজ থেকে যুক্ত হচ্ছে ঢাকাচট্টগ্রাম রুটের বিরতিহীন ট্রেন সুবর্ণ এক্সপ্রেস ট্রেনে।

আজ মঙ্গলবার সকাল ৭টায় চট্টগ্রাম রেল স্টেশন থেকে নতুন আঙ্গিকে লালসবুজের নতুন কোচে যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে বাংলাদেশ রেলওয়ের দ্রুতগতির বিরতিহীন সুবর্ণ এক্সপ্রেস।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী দৈনিক আজাদীকে বলেন, দীর্ঘদিনের পুরনো চায়না রেক (সাদালাল) পরিবর্তন করে কোরিয়া থেকে আমদানিকৃত আধুনিক দ্রুতগতির ১৮টি কোচ সংযোজন করে সাজিয়ে তোলা হয়েছে সুবর্ণ এক্সপ্রেস ট্রেনটিকে। আজ মঙ্গলবার সকাল ৭টায় যথারীতি যাত্রী নিয়ে নতুন এসব আধুনিক কোচে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে সুবর্ণ এক্সপ্রেস। গতকাল সোমবার রাতে সুবর্ণতে নতুন কোচগুলো লাগানো হয়েছে। গত ৪ এপ্রিল সকালে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ঢাকার টঙ্গীর উদ্দেশ্যে কোরিয়ার নতুন কোচ নিয়ে সুবর্ণ এঙপ্রেসের ট্রায়াল রান চলে। ট্রায়াল রানে পজিটিভ রিপোর্ট আসার পর আজ মঙ্গলবার সকালে চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে ১৮টি নতুন আধুনিক পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত কোচ নিয়ে অনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হবে।

কোরিয়া থেকে আমদানি করা বাংলাদেশ রেলওয়ের বহরে যুক্ত হতে যাওয়া ১৫০টি মিটারগেজ কোচের মধ্যে ইতোমধ্যে অনেকগুলো কোচ চলে এসেছে। আরামদায়ক সিট, অটোমেটিক স্লাইড ডোর, বায়ো টয়লেট, সিসি ক্যামেরাসহ আরও কিছু নতুন প্রযুক্তি যুক্ত আছে এসব কোচে।

জানা গেছে, ৭ টি শোভন চেয়ার, ৪টি এসি চেয়ার/স্নিগ্ধা, একটি পাওয়ার কার, দুইটি গার্ডব্রেক, খাবার গাড়ি রয়েছে। এই ট্রেনে মোট আসনসংখ্যা ৮৯০। নতুন কোচ সংযোজিত হলেও ভাড়ার কোনো পরিবর্তন হচ্ছে না। বাংলাদেশ রেলওয়ের সবচেয়ে দ্রুতগতির ট্রেন হলসুবর্ণ এঙপ্রেস। এই ট্রেনের প্রতি যাত্রীদের আকর্ষণ বেশি। নতুন বগিতে সুবর্ণকে আধুনিকায়নের দাবি ছিল দীর্ঘদিনের। অবশেষে যাত্রীদের সেই দাবি পূরণ হলো।

পূর্ববর্তী নিবন্ধঘরে দেওয়া তেলাপোকা মারার ওষুধে বিষক্রিয়া, দুই ভাইয়ের মৃত্যু
পরবর্তী নিবন্ধএবারের নির্বাচন চ্যালেঞ্জিং হবে : শেখ হাসিনা