আত্মসমর্পণের পর কারাগারে ডেসটিনির রফিকুলের স্ত্রী ফারাহ

| সোমবার , ১৩ জুন, ২০২২ at ৮:১৭ পূর্বাহ্ণ

গ্রাহকের ১ হাজার ৮৬১ কোটি টাকা আত্মসাতের মামলায় দণ্ডিত ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমীনের স্ত্রী ফারাহ দিবাকে কারাগারে পাঠিয়েছে আদালত।
পলাতক দিবা রোববার ঢাকার চতুর্থ বিশেষ জজ শেখ নাজমুল আলমের আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। শুনানি শেষে বিচারক তা নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন বলে জানান রাষ্ট্রপক্ষে দুদকের আইনজীবী মীর আহমেদ আলী সালাম। ফারাহ দিবার পক্ষে শুনানি করেন আইনজীবী শাহীনুল ইসলাম অনি। খবর বিডিনিউজের।
গ্রাহকের অর্থ আত্মসাৎ ও পাচারের দায়ে গত ১২ মে ডেসটিনি গ্রুপের প্রেসিডেন্ট সাবেক সেনাপ্রধান হারুন-অর-রশিদ এবং ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমীনসহ ৪৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছিল আদালত। এ ছাড়া আসামিদের ২ হাজার ৩০০ কোটি টাকা জরিমানা করা হয়। রায়ে রফিকুল আমীনকে ১২ বছরের কারাদণ্ড ও ২০০ কোটি টাকা জরিমানা করা হয়। আর তার স্ত্রী ফারাহ দীবাকে আট বছরের সাজা, ৪০ কোটি টাকা জরিমানা, অনাদায়ে আরও দুই বছর কারাদণ্ড দেন বিচারক।
মামলায় ৪৬ আসামির মধ্যে ফারাহসহ ৩৯ আসামি পলাতক ছিলেন। রায় অনুযায়ী, পলাতক আসামিরা গ্রেপ্তার হলে বা আদালতে আত্মসমর্পণ করলে, তার পর থেকে তাদের সাজার মেয়াদ হিসাব করা হবে।
দশ বছর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা এ মামলায় ডেসটিনি মাল্টিপারপাস কো অপারেটিভ সোসাইটির প্রায় ১ হাজার ৮৬১ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগ আনা হয়েছিল এ মামলায়। তাতে অভিযুক্ত ৪৬ আসামির সবাইকে দোষী সাব্যস্ত করে ঢাকার চতুর্থ বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম এ রায় দেন।
এক হাজার পৃষ্ঠার রায়ে বলা হয়, ডেসটিনির যেসব সম্পত্তি ও ব্যাংকে গচ্ছিত টাকা ইতোমধ্যে অবরুদ্ধ করা হয়েছে, সেগুলো রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হল।
আর আসামিদের কাছ থেকে আদায় করা জরিমানার টাকা ফৌজদারি কার্যবিধির ৫৪৫ (বি) ধারা অনুযায়ী ক্ষতিপূরণ বাবদ ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের সকল শেয়ারহোল্ডার এবং বিনিয়োগকারীদের সমান হারে ভাগ করে দিতে হবে। সেজন্য সরকারকে একটি কমিটি গঠন করে দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে রায়ে।

পূর্ববর্তী নিবন্ধচন্দনাইশে গলায় ফাঁস লাগিয়ে প্রবাসীর আত্মহত্যা
পরবর্তী নিবন্ধঅননুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধে রূপরেখা হচ্ছে : শিক্ষামন্ত্রী