আজ মধ্যরাত থেকে সাগরে মাছ ধরার উপর ২২ দিনের নিষেধাজ্ঞা

কক্সবাজারের ট্রলারগুলো ফিরেছে ঘাটে

কক্সবাজার প্রতিনিধি | মঙ্গলবার , ১৩ অক্টোবর, ২০২০ at ৪:৫৪ পূর্বাহ্ণ

ইলিশের প্রজনন মৌসুম উপলক্ষে সাগরে মাছ ধরার উপর ২২ দিনের নিষেধাজ্ঞা আজ মঙ্গলবার মধ্যরাত থেকে শুরু হচ্ছে। ফলে গতকাল সোমবার থেকেই মাছ ধরা বন্ধ করে অধিকাংশ ট্রলার ঘাটে ফিরেছে। বাকি ট্রলারগুলো আজ সকালের মধ্যেই ফিরবে বলে আশা করছে জেলা ফিশিং বোট মালিক সমিতি।
জেলা ফিশিং বোট মালিক সমিতি সূত্র জানায়, কক্সবাজারে মাছ ধরার ছোট বড় ৭ সহস্রাধিক যান্ত্রিক বোট রয়েছে। এসব বোটে প্রায় ১ লাখ জেলে শ্রমিক নিয়োজিত রয়েছে। কিন্তু ইলিশের প্রজনন মৌসুম উপলক্ষে মঙ্গলবার মধ্যরাত থেকে সাগরে মাছ ধরার উপর ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে বিধায় ইতোমধ্যে গভীর সাগরে মাছ ধরা বন্ধ হয়ে গেছে। এখন সাগর থেকে ঘাটে ফিরছেন জেলেরা। ইতোমধ্যে আশি শতাংশ ট্রলারই ঘাটে ফিরেছে বলে জানান জেলা ফিশিং বোট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাস্টার মোস্তাক আহমদ। তিনি জানান, গভীর সাগরে গত রোববার থেকেই মাছ ধরা বন্ধ হয়ে গেছে। ফলে সোমবার রাত ৯টা পর্যন্ত প্রায় ৮০ ভাগ ট্রলার ঘাটে ফিরেছে। বাকি ট্রলারগুলো মঙ্গলবার সকালের মধ্যে ঘাটে ফিরবে বলে আশা করা হচ্ছে।
শহরের প্রধান মৎস্য অবতরণ কেন্দ্র থেকে আজ মঙ্গলবার কঙবাজারের বাইরে কোনো মাছ সরবরাহ করা হবে না বলে জানান ফিশারিঘাটস্থ মৎস্য ব্যবসায়ী সমিতির পরিচালক জুলফিকার আলী। তিনি বলেন, ইলিশ ধরা, পরিবহন ও বিপণনের উপর ২২ দিনের নিষেধাজ্ঞা মঙ্গলবার মধ্যরাত থেকে কার্যকর হচ্ছে বলে একদিন আগেই কঙবাজার থেকে মাছ সরবরাহ বন্ধ হয়ে যায়। আগামী প্রায় এক মাসের জন্য খাঁ খাঁ প্রান্তরে পরিণত হবে সাগরপাড়ের এ শহরের প্রধান মৎস্য অবতরণ কেন্দ্রটি। তবে আজ মঙ্গলবার যেসব বোট মাছ নিয়ে ঘাটে ফিরবে, সে মাছগুলো স্থানীয় বাজারেই বিক্রি হবে বলে জানান তিনি।
এদিকে ইলিশের ডিম ছাড়ার সময় নির্বিঘ্ন করতে আজ মঙ্গলবার মধ্যরাত থেকে নিষেধাজ্ঞা শুরু হলেও এখন সাগরে ডিমওয়ালা কোনো ইলিশ নেই বলে দাবি করেন মৎস্য ব্যবসায়ী ও জেলেরা। তাদের মতে, গত পূর্ণিমার ভরা জোয়ারের সময় প্রায় ৩ সপ্তাহ আগেই ডিম ছেড়ে দিয়েছে ইলিশ। সেসময় জেলেদের জালে ধরা পড়া ইলিশের ৮০ শতাংশই ছিল ডিমওয়ালা।

পূর্ববর্তী নিবন্ধদীর্ঘমেয়াদে সেশনজটে চবির ১০ বিভাগ
পরবর্তী নিবন্ধ৭৮৬