আজকের দিনে মহিউদ্দিনের মত নেতা পাওয়া কঠিন

স্মরণসভায় মোশাররফ

আজাদী প্রতিবেদন | রবিবার , ৩ জানুয়ারি, ২০২১ at ৬:৪২ পূর্বাহ্ণ

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেছেন, এবিএম মহিউদ্দিন চৌধুরী প্রতিটি ক্ষেত্রে সফল। আজকের দিনে তার মত নেতা পাওয়া বড় কঠিন। গতকাল শনিবার বিকালে ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে মহানগর যুবলীগ আয়োজিত মহিউদ্দিন চৌধুরীর স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। চট্টগ্রামের প্রবীণ এই রাজনীতিক বলেন, সামনে সিটি কর্পোরেশন নির্বাচন। আগামী ৮ জানুয়ারি থেকে প্রচারণা শুরু হবে। নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীকে জিতিয়ে আনতে হবে। ৪১টি ওয়ার্ডে যুবলীগের নেতাকর্মীরা যদি ভ্যানগার্ডের মত দায়িত্ব পালন করেন, তাহলে রেজাউল করিম চৌধুরীকে জয়ী করা সম্ভব হবে। চট্টগ্রাম সিটি একজন যোগ্য মেয়র পেলে মহিউদ্দিন চৌধুরীর আত্মা শান্তি পাবে।
তিনি বলেন, মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে আমি, বাবু, কায়সারসহ সবাই রাজপথে আন্দোলন সংগ্রাম করেছি। তিনি কোনো আন্দোলনে ভয় পেতেন না। আমরা তার নেতৃত্বে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছি। স্বৈরাচার বিরোধী আন্দোলন, বিএনপি জোট সরকারের বিরুদ্ধে আন্দোলন-প্রতিটি আন্দোলনই সফল হয়েছে। মহিউদ্দিন চৌধুরী রাজপথের নেতা-কর্মীবান্ধব নেতা ছিলেন।
ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, আজ আমি বড় একা হয়ে গেছি। আমার সহযোদ্ধা বন্ধু আখতারুজ্জামান চৌধুরী বাবু, মহিউদ্দিন চৌধুরী, আতাউর রহমান খান কায়সার একে একে সবাই চলে গেছে। শুধু আমি ছাড়া। হয়তো কয়েক বছরের মধ্যে আমিও চলে যাব। আমরা সবাই সমবয়সী। হয়তো দুই-এক বছরের বড়-ছোট হতে পারে। স্মরণসভায় সভাপতিত্ব করেন মহানগর যুবলীগের আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু। প্রধান বক্তা ছিলেন কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। তিনি বলেন, মহিউদ্দিন চৌধুরী একটি প্রিয় নাম; ভালোবাসা, আদর্শ ও অনুপ্রেরণার ঠিকানা। বীর চট্টলা একজন ভালো মানুষকে হারিয়েছে। সারা বিশ্বে বাংলা ভাষাভাষী যারা আছেন সবাই তাকে চেনেন।
স্মরণসভায় বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য শাহাদাত হোসেন তসলিম, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম বদি, সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার মুনির মো. রাসেল, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী, সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, মহানগর আওয়ামী লীগ নেতা চন্দন ধর। বক্তব্য দেন উত্তর জেলা যুবলীগের সভাপতি ও সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান এ এস আল মামুন, দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি আ ন ম টিপু সুলতান চৌধুরী, সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথী চৌধুরী, উত্তর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক এস এম রাশেদুল আলম, দেলোয়ার হোসেন খোকা, ফরিদ মাহমুদ, দিদারুল আলম দিদার, মাহবুবুল হক সুমন। উপস্থিত ছিলেন নগর যুবলীগ নেতা নুরুল আনোয়ার, শহীদুল ইসলাম শামীম, এডভোকেট আনোয়ার হোসেন, মো. হেলাল উদ্দিন, আসহাব রসুল চৌধুরী জাহেদ, কফিল উদ্দিন প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধভাই নয়, যুবলীগ চলবে শেখ হাসিনার নির্দেশে : নিখিল
পরবর্তী নিবন্ধ৭৮৬