আগে পুনর্বাসন চায় পরে উচ্ছেদ

সীতাকুণ্ডে ৩শ পরিবারের মানববন্ধন

সীতাকুণ্ড প্রতিনিধি | বুধবার , ৩০ মার্চ, ২০২২ at ১১:০০ পূর্বাহ্ণ

সীতাকুণ্ড উপজেলার কুমিরা রেলওয়ে কলোনিতে রেলওয়ে কর্তৃপক্ষের উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে তিনশ পরিবারের সদস্যদের মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
গতকাল সকালে কুমিরা মাজার গেটস্থ মহাসড়কের বাইপাস সড়কে দেড় ঘণ্টার মানববন্ধনে অনেক নারী-পুরুষ অংশগ্রহণ করে। এর আগে একটি মিছিল কলোনি থেকে বের হয়ে মহাসড়ক পদক্ষিণ করে। মানববন্ধনে একাত্মতা প্রকাশ করেন কুমিরা ইউনিয়নের চেয়ারম্যান মোরশেদ হোসেন চৌধুরী ও স্থানীয় ইউপি সদস্য মো. আলাউদ্দিন।
জানা যায়, ১৯৯১ সালে প্রলয়ংকারী ঘূর্ণিঝড়ে জলোচ্ছ্বাসের পর ভিটে বাড়ি হারা তিনশ পরিবার কুমিরা রেলওয়ে স্টেশনের উত্তরে রেলের পরিত্যক্ত জায়গায় বসবাস শুরু করে। তিনশ পরিবারের প্রায় ১ হাজার মানুষ দীর্ঘ ৩১ বছর ওই পরিত্যক্ত জায়গা বাস্তহারা ও দখলদার হিসেবে বসবাস করছেন।
কুমিরা ইউপি চেয়ারম্যান মোরশেদ হোসেন চৌধুরী বলেন, রেলের পরিত্যক্ত জায়গায় তিনশ পরিবার প্রায় ৩১ বছর ধরে বসবাস করে আসছে। বর্তমানে রেলওয়ে কর্তৃপক্ষ অন্যায়ভাবে ওই জায়গা একটি কোম্পানিকে লিজ দিয়ে ওই ভূমিহীন মানুষগুলোকে উচ্ছেদের পাঁয়তারা করছে। ওই পরিবারগুলোকে আগে পুর্নবাসনের ব্যবস্থা করে তারপর উচ্ছেদ করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধঅস্থির বিশ্ব : লোকের প্রাণ যেখানে মূল্যহীন
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার