আগামীতে মাথাপিছু আয় হবে ৩০৮৯ ডলার আশা অর্থমন্ত্রীর

| সোমবার , ৩১ জানুয়ারি, ২০২২ at ১১:০১ পূর্বাহ্ণ

দেশের অর্থনীতি এই ধারায় চললে আগামী অর্থবছর মাথাপিছু আয় তিন হাজার ৮৯ ডলারে উন্নীত হবে বলে আশা করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল রোববার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। খবর বিডিনিউজের।
মন্ত্রী বলেন, গত বছর আমাদের জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৫ দশমিক ৪৩ শতাংশ। এ বছর জিডিপি প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ২ শতাংশ। জিডিপির আকার হবে ৪৫৫ বিলিয়ন ডলার। এই ৪৫৫ বিলিয়ন ডলারকে আমাদের জনগোষ্ঠীর মাঝে ভাগ দিলেই মাথাপিছু আয় ২ হাজার ৭৮৫ ডলার পাওয়া যাচ্ছে। এটা হচ্ছে আমাদের এই বছরের হিসাব।
আগামী অর্থবছরে দেশের জিডিপির আকার অর্ধ ট্রিলিয়নের মাইলফলক স্পর্শ করবে আশা প্রকাশ করে মুস্তফা কামাল বলেন, সে সময় মাথাপিছু আয় দাঁড়াবে তিন হাজার ৮৯ ডলার। নতুন ভিত্তিবছর ধরে অর্থনীতির সূচক পরিমাপ করায় গত অর্থবছরের সংশোধিত হিসেবে বাংলাদেশিদের বার্ষিক গড় মাথাপিছু আয় বেড়েছে। ২০২০-২১ অর্থবছরে মাথাপিছু আয় এক লাফে ৩২৭ ডলার বা ১৪ দশমিক ৬৮ শতাংশ বেড়ে ২ হাজার ৫৫৪ ডলারে উন্নীত হয়েছে।
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দেশীয় প্রাক্কলনের সঙ্গে আন্তর্জাতিক মদ্রা তহবিল- আইএমএফের পার্থক্যের বিষয়ে কথা বলেন মন্ত্রী। তিনি দাবি করেন, এ সংস্থাটি সব সময় রক্ষণশীল নীতি অনুসরণ করে অর্থনীতির হিসাব করে থাকে। শুধু বাংলাদেশে নয়; সারা বিশ্বেই তারা এমনটি করে থাকে। আমরা প্রত্যাশা করছি ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি, এর বিপরীতে আইএমএফ বলছে, ৬ দশমিক ৬ শতাংশ। আইএমএফ সবসময় সব দেশের জন্যই কনজারভেটিভলি ফিগারগুলো প্রক্ষেপণ করে। আগামী বছরও আমাদের মাথাপিছু জাতীয় আয় ৩ হাজার ৮৯ মার্কিন ডলার হবে, সেই বছর আমাদের জিডিপিতে প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ৫ শতাংশ।
সরকার বিদেশে বিনিয়োগের সুযোগ তৈরি করায় তা কর্মসংস্থান ও বাড়তি উপার্জনের সুযোগ তৈরি করবে বলে আশা করছেন মুস্তাফা কামাল। তিনি বলেন, আমি মনে করি বিদেশি বিনিয়োগ হলে সেখান থেকে ইনকামও আসবে। আমাদের জনগণই সেখানে গিয়ে চাকরি করবে। আমাদের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। আমরা যদি বন্ধ করে রাখি, অন্যদের অ্যালাও না করি, তাহলে আমরা পিছিয়ে থাকব।
বিদেশে বিনিয়োগ ‘অন্যায় কিছু নয়’ মন্তব্য করে মন্ত্রী বলেন, আমাদের দেশের মানুষ অনেক বেশি সৃজনশীল আইডিয়া নিয়ে আসছে এবং তারা বিদেশে বিনিয়োগ করার চেষ্টা করছে। এটি অন্যায় কিছু না। যদি অ্যালাও না করি এটা চলে যাবে হুন্ডির মাধ্যমে বিভিন্ন জায়গায়।

পূর্ববর্তী নিবন্ধ৫ ঘণ্টার বৈঠকে সমঝোতা, চুক্তি
পরবর্তী নিবন্ধব্যবসায়ী দম্পতি ও ব্যাংক কর্মকর্তাসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের মামলা