আইসিসির হল অব ফেমে পোলক-জয়াবর্ধনে

স্পোর্টস ডেস্ক | রবিবার , ১৪ নভেম্বর, ২০২১ at ১০:৫২ পূর্বাহ্ণ

আইসিসির সম্মানসূচক হল অব ফেমে যুক্ত করা হয়েছে তিন সাবেক ক্রিকেটারকে। বিশ্বকাপ ফাইনাল ম্যাচ শুরুর আগে তাদেরকে আনুষ্ঠানিকভাবে এ সম্মান বুঝিয়ে দেবেন স্যার ক্লাইভ লয়েড। হল অব ফেমে জায়গা পাওয়া নতুন তিন ক্রিকেটার হলেন ইংল্যান্ডের সাবেক নারী ক্রিকেটার জ্যানেট ব্রিটিন, শ্রীলংকার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধন এবং দক্ষিণ আফ্রিকার সাবেক পেস বোলিং অলরাউন্ডার শন পোলক। এ তিনজনসহ আইসিসির হল অব ফেমে থাকা ক্রিকেটারের সংখ্যা বেড়ে হলো ১০৬ জন। ক্রিকেটে দীর্ঘদিন ধরে সেবা দিয়ে যাওয়ার স্বীকৃতিস্বরূপ এই হল অব ফেমে জায়গা দেওয়া হয় ক্রিকেটারদের। ২০০৯ সালে সর্বপ্রথম চালু করা হয় এটি। এই হল অব ফেমে জায়গা পাওয়া তিন ক্রিকেটার মিলে খেলেছেন ২৮৪ টেস্ট, ৮১৪ ওয়ানডে ও ৬৭ টি-টোয়েন্টি ম্যাচ।
ইংল্যান্ড নারী ক্রিকেট দলের হয়ে ১৯৭৯ থেকে ১৯৯৮ পর্যন্ত ১৯ বছর আন্তর্জাতিক মঞ্চে খেলেছেন ব্রিটিন। ২০১৭ সালে ৫৮ বছর বয়সে পরপারে পাড়ি জমিয়েছেন ইংল্যান্ডের নারী ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই ব্যাটার। তাকে মরণোত্তর সম্মান দেওয়ার সিদ্ধান্তই নিয়েছে আইসিসি।
দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার শন পোলক ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে প্রথম অলরাউন্ডার হিসেবে ৩ হাজার রান ও ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেটশিকারি পোলক। সবমিলিয়ে ১০৮ টেস্ট ও ৩০৩ ওয়ানডে খেলেছেন পোলক। যেখানে করেছেন ৭৩০০ রান এবং বল হাতে তার শিকার ৮১৪ উইকেট।
অন্যদিকে ক্রিকেট ইতিহাসেরই অন্যতম সেরা ব্যাটার মাহেলা জয়াবর্ধনে। শ্রীলংকার হয়ে খেলেছেন ৪৪৮ ওয়ানডে ও ১৪৯টি টেস্ট ম্যাচ। ওয়ানডেতে করেছেন ১২৬৫০ রান এবং টেস্টে পঞ্চাশের বেশি গড়ে তার ঝুলিতে রয়েছে ১১৮১৪ রান। টি-টোয়েন্টিতে মাত্র ৫৫ ম্যাচেই করেছেন ১৪৯৩ রান। শ্রীলংকার হয়েছে ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জয় ছাড়াও, খেলেছেন চারটি বিশ্বকাপের ফাইনালে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম বিভাগীয় উশু প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন
পরবর্তী নিবন্ধকাতার বিশ্বকাপ নিশ্চিত করতে আরো এগিয়ে গেল আর্জেন্টিনা