আইসিসির দশক সেরা ওয়ানডে দলে সাকিব

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ২৮ ডিসেম্বর, ২০২০ at ৮:৫৬ পূর্বাহ্ণ

বিশ্ব সেরা অল রাউন্ডার। তিন ফরম্যাটের ক্রিকেটে সেরা অল রাউন্ডার। এরকম নানা মাইলফলক অতিক্রম করেছেন বাংলাদেশ দলের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। এবার আরো বড় গৌরবের অংশীদার হলেন সাকিব। ব্যাটে-বলে এক দশকের বেশি সময় ধরে দাপট দেখানো সাকিব আল হাসান পেলেন স্বীকৃতি। ধারাবাহিকভাবে ভালো খেলে যাওয়া এই অলরাউন্ডার জায়গা পেলেন আইসিসির দশক সেরা ওয়ানডে দলে। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা পুরুষদের এক দশকের সেরা ওয়ানডে একাদশ ঘোষণা করে।
আর সে দলে জায়গা করে নিয়েছেন সাকিব আল হাসান। যদিও দলটিতে ভারতের ক্রিকেটার বেশি। ভারতের তিন জন জায়গা পেয়েছেন দলে। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার আছেন দুই জন করে। নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও শ্রীলংকার আছে একজন করে। তবে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবুয়ের কোন ক্রিকেটারের জায়গা হয়নি দলটিতে। আইসিসির ভোটিং একাডেমির সাংবাদিক ও সমপ্রচারকদের ভোটে নির্বাচিত করা হয়েছে এই দল। ১ জানুয়ারি ২০১১ থেকে ৭ অক্টোবর ২০২০ সালের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে এই দল গঠন করা হয়েছে।
এই সময়ে সাকিব ১০৪টি ওয়ানডে খেলেছেন। ৪০.৫৬ গড়ে ৪ সেঞ্চুরিসহ রান করেছেন ৩৪৮৯। বাঁহাতি স্পিনে ৩১.৬১ গড়ে উইকেট নিয়েছেন ১৩১টি। সাকিব গত দশকে ওয়ানডেতে সবচেয়ে ভালো পারফরম্যান্স করেন ইংল্যান্ডে অনুষ্ঠিত সবশেষ বিশ্বকাপে। ব্যাট হাতে যেমন ছিলেন অবিশ্বাস্য তেমনি দুর্দান্ত ছিলেন বল হাতেও। বিশ্বকাপে ৮ ইনিংস খেলে ৮৬.৫৬ গড়ে ও ৯৬.০৩ স্ট্রাইক রেটে করেন ৬০৬ রান। বল হাতে উইকেট নিয়েছেন ১১টি। বিশ্বকাপ ইতিহাসের সেরা অলরাউন্ড পারফরম্যান্সের নজির গড়েন তিনি। আগে কখনও এক আসরে ১০ উইকেটের পাশে ৪০০ রানও ছিল না কারও।
আইসিসির দশক সেরা ওয়ানডে একাদশে যারা রয়েছেন তারা হলেন ঃ রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, সাকিব আল হাসান, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), বেন স্টোকস, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, ইমরান তাহির, লাসিথ মালিঙ্গা।

পূর্ববর্তী নিবন্ধবিনা দাওয়াতে মাহফিলে যাওয়ায় মামুনুল হকের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধটেকসই নির্মাণে নতুন সম্ভাবনা