আইআইইউসি’র রেল স্টেশন ভবন নির্মাণ কাজ উদ্বোধন

এখানে থাকবে সমস্ত সুযোগ-সুবিধা : ফজলে করিম

সীতাকুণ্ড প্রতিনিধি | বৃহস্পতিবার , ৩০ সেপ্টেম্বর, ২০২১ at ৫:৩১ পূর্বাহ্ণ

দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে শাটল ট্রেন সার্ভিস চালু হচ্ছে চট্টগ্রামের সীতাকুণ্ডের কুমিরাস্থ আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে (আইআইইউসি)। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পর দ্বিতীয় কোনো বিশ্ববিদ্যালয়ে শাটল ট্রেন সার্ভিস যুক্ত হচ্ছে এই বিশ্ববিদ্যালয়টিতেই। আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় স্টেশনের যাত্রী সুবিধা বৃদ্ধির জন্য প্লাটফর্ম উঁচুকরণ, এক্সেস কন্ট্রোল, প্লাটফর্ম শেড নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। এর আগে রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি সরকারকে আইআইইউসি ও চুয়েটসহ দুটি ক্যাম্পাসে রেল সংযোগ স্থাপনের প্রস্তাবনা দেয়। আইআইইউসি’র পাশেই নির্মাণ করা হচ্ছে এ রেলস্টেশন। আইআইইউসির ছাত্র-ছাত্রীদের যাতায়াতের সুবিধার্থে এ রেল রুট চালু করার উদ্যোগ নেয়া হয়। গতকাল বুধবার বেলা সাড়ে ১১টায় রেল স্টেশনটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। উদ্বোধনকালে তিনি বলেন, একসময় যাতায়াত ব্যবস্থা ছিল অপ্রতুল। তৎকালীন সময়ে আমাদের হেঁটে বিশ্ববিদ্যালয় যেতে হত। কিন্তু এখন ট্রেনে উঠলে বিশ্ববিদ্যালয়ে পৌঁছে যাচ্ছে শিক্ষার্থীরা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টায় তা সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রীর আন্তরিকতায় কুমিরায় আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের (আইআইইউসি) শিক্ষার্থীদের জন্য আধুনিক ও মানসম্মত স্টেশন তৈরি করা হচ্ছে। যেখানে থাকবে সমস্ত সুযোগ-সুবিধা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষর্থীরা শাটল ট্রেনে সকালে বিশ্ববিদ্যালয়ে আসবে আবার বিকেলে একই ট্রেনে চড়ে নিজ বাড়িতে ফিরে যাবে। এসময় উপস্থিত ছিলেন- আইআইইউসির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ও সাংসদ প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী, ট্রাস্টি বোর্ড সদস্য ও সংরক্ষিত নারী আসনের সাংসদ খাদিজাতুল আনোয়ার সনি, রেলওয়ের (পূর্ব) মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন, রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. সুবক্তগীণ, আইআইইউসির উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ, রাউজান উপজেলা চেয়ারম্যান এহেছানুল হায়দর চৌধুরী বাবুলসহ নেতৃবৃন্দ।
ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে আইআইইউসি মিলনায়তনে অনুষ্ঠিত সভায় রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি বলেন- শেখ হাসিনা মানেই সমৃদ্ধ বাংলাদেশ, আর সমৃদ্ধ বাংলাদেশ মানেই শেখ হাসিনা। এক সময়ের অভিভাবক শুন্য বাংলাদেশ রেলওয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টায় আজ উন্নতির চরম শিখরে অবস্থান করছে। উনার নেতৃত্বে বাস্তবায়নের পথে পর্যটন নগর কঙবাজারের রেললাইন স্থাপন কাজ। বর্তমান সরকারের আমলেই বুলেট ট্রেন চালুর পাশাপাশি দেশে ৫৫টি রেল স্টেশন করা হবে। পূর্বাঞ্চলেই হবে ২৬টি। এছাড়াও ভবিষ্যতে রাঙামাটির খাগড়াছড়ি বান্দরবান, কাপ্তাই, রামগড় রেল যাবে। বে-টার্মিনালেও রেল স্টেশন করা হবে, যাতে সরাসরি সমুদ্র থেকে মালামাল ট্রেনে পরিবহন করা যায়। সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, নতুন করে সাজানো গেলে আইআইইউসিকে বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়ে পরিণত করা সময়ের ব্যাপার। তিনি বলেন, আইআইইউসি’র শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু এবং মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার লক্ষ্যে মুজিব কর্ণার স্থাপন, বঙ্গবন্ধু রিসার্চ সেন্টার ফর ইসলাম এন্ড ইন্টাররিলিজিয়াস ডায়ালগের মতো গবেষণা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার মহৎ উদ্যোগ গ্রহণ করায় বর্তমান বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান, ট্রাস্টির সদস্যদের প্রতি তিনি আন্তরিক কৃতজ্ঞতা জানান। আগামী ৭ অক্টোবর এ স্টেশনের কাজ শুরু হবে বলেও জানান তিনি।
সভাপতির বক্তব্যে আইআইইউসির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ও সাংসদ ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলামী শিক্ষায় একটি মাইলফলক স্থাপন করেছেন। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়, একইসাথে আরবী বিশ্ববিদ্যালয়ও করেছেন। কারণ পুরো আরব বিশ্বে আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে একটি অপপ্রচার রটিয়ে দেয়া হয়েছে যে, আওয়ামী লীগ ইসলাম ও আরবী বিরোধী। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন বিশ্ববিদ্যালয়ের নামের সাথে ইসলামী ও আরবী দু’টাই থাকবে। তিনি আরো বলেন, এখানে জামায়াতের এমন কোন নেতা নেই যিনি আসেননি। গোলাম আজম সাহেব থেকে শুরু করে জামায়াতের বড় বড় নেতারা এখানে এসেছেন। জামায়াত একক কর্তৃত্বে দীর্ঘদিন এখানে তাদের সিন্ডিকেট করে রেখেছিল। আমরা তা ভেঙেছি। পৃথিবীর কোথাও এমন কোন আইন নেই যে একটি নির্দিষ্ট দল বা গোষ্ঠী দীর্ঘদিন একচ্ছত্র ক্ষমতার বলে কোন প্রতিষ্ঠানকে নিয়ন্ত্রণ করবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইআইইউসি ট্রাস্টি বোর্ডের সদস্য সাংসদ খাদিজাতুল আনোয়ার সনি। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর আনোয়ার আজিম আরিফ, বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন, রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. সুবক্তগীণ।

পূর্ববর্তী নিবন্ধইসি নিয়োগ হোক মতৈক্যের ভিত্তিতে : সিইসি
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা