আঁরা টিকা ল’ই অনরা ন লইবেন?

আজাদী প্রতিবেদন | বুধবার , ১০ ফেব্রুয়ারি, ২০২১ at ১০:৫৪ পূর্বাহ্ণ

করোনার টিকা নিলেন স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক। গতকাল সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল কেন্দ্রে তিনি টিকা নেন। একই সময়ে প্রাক্তন লায়ন গভর্নর কামরুন মালেক, দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক, দৈনিক আজাদীর চিফ রিপোর্টার হাসান আকবর ও সীতাকুণ্ড সরকারি মহিলা কলেজের ইংরেজি বিভাগের প্রধান শামীমা হাসান করোনার টিকা নিয়েছেন।
টিকা গ্রহণকালীন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ উপস্থিত ছিলেন।
টিকা গ্রহণ পরবর্তী পর্যবেক্ষণ অপেক্ষাগারে আজাদী সম্পাদক এম এ মালেকসহ অন্যদের স্বাগত জানান বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রামের সভাপতি ডা. মুজিবুল হক খান, চমেক উপাধ্যক্ষ ডা. নাসির উদ্দিন মাহমুদ, এনেসথেসিয়া (আইসিইউ) বিভাগের প্রধান অধ্যাপক ডা. রনজন কুমার নাথ ও একই বিভাগের সহযোগী অধ্যাপক ডা. হারুন অর রশীদ। চারজনই প্রথম দিন রোববার করোনার টিকা নেন। টিকা গ্রহণের পর থেকে কোনো ধরনের জটিলতা দেখা যায়নি এবং সম্পূর্ণ সুস্থ, স্বাভাবিক আছেন বলে জানান এই চার চিকিৎসক।
প্রথম দিন টিকা গ্রহীতা হিসেবে অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বিএমএ চট্টগ্রামের সভাপতি ডা. মুজিবুল হক খান বলেন, ইউরোপের অনেক উন্নত দেশ এখনো পর্যন্ত করোনার টিকার ব্যবস্থা করতে পারেনি। সেখানে এত অল্প সময়ে টিকা পাওয়াটা আমাদের জন্য অত্যন্ত সৌভাগ্যের ব্যাপার। এ কৃতিত্ব মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার। আমি প্রথম দিনই টিকা নিয়েছি। আল্লাহর রহমতে সম্পূর্ণ ভালো আছি। কোনো ধরনের জটিলতা বা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।
চট্টগ্রাম মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. নাসির উদ্দিন মাহমুদ বলেন, টিকা নিয়ে নানা গুজব ও অপপ্রচার করা হয়েছে। এসব গুজব আর অপপ্রচারের কোনো ভিত্তি নেই। আমি প্রথম দিনই টিকা নিয়েছি। কোনো ধরনের অস্বাভাবিকতা নেই। সব কিছু স্বাভাবিক। ভালো আছি। গুজবে কান না দিয়ে সুযোগ পেলেই টিকা গ্রহণের অনুরোধ জানান তিনি। একই অভিমত এনেসথেসিয়া (আইসিইউ) বিভাগের প্রধান অধ্যাপক ডা. রনজন কুমার নাথ এবং সহযোগী অধ্যাপক ডা. হারুন অর রশীদেরও।
দৈনিক আজাদী সম্পাদকের টিকা গ্রহণ প্রসঙ্গে এ চার চিকিৎসক বলেন, সিনিয়র সিটিজেন ও শ্রদ্ধেয়জন হিসেবে দৈনিক আজাদীর সম্পাদক মহোদয়ও আজ (গতকাল) টিকা নিলেন। এর মাধ্যমে টিকা নিয়ে সাধারণ মানুষের মাঝে কোনো ধরনের সংশয়-ভীতি থেকে থাকলে আশা করি কেটে যাবে।
দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক বলেন, টিকা নিয়ে আমি ভালো আছি। টিকায় ভয়ের কিছু নেই। করোনা থেকে সুরক্ষায় সকলকে টিকা গ্রহণে আহ্বান জানান তিনি।
এই উদ্যোগের জন্য সরকারকে সাধুবাদ জানিয়ে আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক বলেন, দেশের মানুষের জন্য সরকার বিনামূল্যে এ টিকার ব্যবস্থা করেছে। এটি বিশাল ব্যাপার। সরকারের এ উদ্যোগ অবশ্যই সাধুবাদযোগ্য।
টিকা নিয়ে স্বস্তি প্রকাশ করে আজাদীর চিফ রিপোর্টার হাসান আকবর বলেন, সারাক্ষণ টেনশনে থাকি। কখন করোনায় আক্রান্ত হয়ে পড়ি। সরকারের উদ্যোগে বিনামূল্যে টিকা নিলাম। ভয় নয়, টিকা নিয়ে বরং শরীর হালকা লাগছে। এখন নিজেকে টেনশনমুক্ত মনে হচ্ছে।
পরে সকলে মিলে চট্টগ্রামের সাধারণ মানুষের উদ্দেশে আঞ্চলিক ভাষায় বলেন, আঁরা টিকা ল’ই। সমস্যা ন অয়। ভালা আছি। অনরা ন লইবেন?

পূর্ববর্তী নিবন্ধতৃতীয় দিনে টিকা গ্রহণকারীর সংখ্যা লাখ ছাড়াল
পরবর্তী নিবন্ধ৭৮৬