আঁরার পাঁচ মাইয়্যার সংবর্ধনা আজিয়া, অনারা আইবান

বিকাল ৪টায় জামালখান চত্বরে

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ২৮ সেপ্টেম্বর, ২০২২ at ৬:৩৫ পূর্বাহ্ণ

দক্ষিণ এশিয়া মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের (সাফ) শিরোপা জিতেছে বাংলাদেশ। সে খবর অনেকটাই পুরনো। এরই মধ্যে সাফ শিরোপা জয়ী নারী ফুটবলাররা দেশে ফিরেছে রাজকীয় সংবর্ধনার মধ্য দিয়ে। ইতিহাস গড়া বাংলাদেশ নারী ফুটবল দলে রয়েছে বৃহত্তর চট্টগ্রামের পাঁচ ফুটবলার। তারা হলেন রাঙামাটির রূপনা চাকমা এবং ঋতুপর্ণা চাকমা। আর খাগড়াছড়ি জেলার তিনজন হলেন মনিকা চাকমা এবং জমজ দুই বোন আনাই মগিনী ও আনুচিং মগিনী। এই পাঁচ সোনার মেয়ে আজ চট্টগ্রাম আসছেন। আগে অনেকবার ঢাকা থেকে চট্টগ্রাম কিংবা নিজ জেলায় এসেছেন রূপনা-মনিকারা। কিন্তু এবারের আসাটা একেবারেই ভিন্ন। এবার আনাই-আনুচিংদের ঘটছে রাজকীয় আগমন। পাহাড়ের এই পাঁচ নারী ফুটবলারকে আজ সাড়ম্বরে সংবর্ধিত করছে স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদী।
চট্টগ্রামের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, হাসি-আনন্দের সাথে দৈনিক আজাদী আগে ছিল, এখন আছে এবং সামনেও থাকবে। তাইতো বৃহত্তর চট্টগ্রামের এই পাঁচ সোনার মেয়েকে মহা ধুমধামে সংবর্ধনা দিচ্ছে দৈনিক আজাদী। জামালখান মোড়ে বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে এই সংবর্ধনা অনুষ্ঠান। দৈনিক আজাদী বরাবরই চট্টগ্রামের ভাষাকে প্রাধান্য দিয়ে থাকে। এই অনুষ্ঠানেও তার ব্যতিক্রম হয়নি। সংবর্ধনা অনুষ্ঠানের স্লোগান নির্ধারণ করা হয়েছে- ‘আঁরার মাইয়া, আঁরার গর্ব’। সত্যিই এই মেয়েগুলো আমাদের গর্ব। এরা দেশকে এনে দিয়েছে স্বর্ণে খুঁদাই করে রাখার মত একটি সাফল্য। এদের সংবর্ধনা দিয়ে উৎসাহিত করাটাকে বড় করে দেখেছে দৈনিক আজাদী কর্তৃপক্ষ। একেবারে জমকালো আয়োজনের মাধ্যমে সম্মানিত করা হচ্ছে এই নারী ফুটবলারদের। সকালে শাহ আমানত বিমান বন্দরে অভ্যর্থনা জানানো হবে মনিকা-রূপনাদের। এরপর সেখান থেকে নিয়ে আসা হবে নগরীর চট্টগ্রাম ক্লাবে। বিকেল সাড়ে ৩টায় মোটর শোভাযাত্রা যোগে চট্টগ্রাম ক্লাব থেকে অনুষ্ঠানস্থলে নিয়ে আসা হবে সাফজয়ী এই পাঁচ নারী ফুটবলারকে। জামালখান মোড়ে মূল অনুষ্ঠান শুরু হবে বিকাল ৪টায়। যেখানে শুরুতে বক্তব্য রাখবেন লায়ন্স ক্লাবের সাবেক জেলা গভর্নর বেগম কামরুন মালেক।
অনুষ্ঠানের শুরুতে পাঁচ ফুটবলারকে ফুলের মালা এবং উত্তরীয় পরিয়ে দেবেন যথাক্রমে দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, বেগম কামরুন মালেক, দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক, নির্বাহী সম্পাদক শিহাব মালেক এবং জামালখান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন। এরপর ফুটবলারদের উপহার তুলে দেবেন যথাক্রমে বিভাগীয় কমিশনার মোহাম্মদ আশরাফ উদ্দিন, পুলিশ কমিশনার কৃঞ্চ পদ রায়, জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, সিজেকেএস সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ন্যাশনাল টিম কমিটি এবং উইম্যান উইংসের সদস্য, বিসিবি পরিচালক মনজুর আলম মঞ্জু। এরপর সংবর্ধিত পাঁচ ফুটবলারের হাতে তুলে দেওয়া হবে দৈনিক আজাদীর পক্ষ থেকে চেক। চেক তুলে দেবেন যথাক্রমে এম এ মালেক, বেগম কামরুন মালেক, আবদুচ ছালাম, মোহাম্মদ ইমরান এবং নিশাত ইমরান। সংবর্ধনা অনুষ্ঠানের শুরুতে এবং শেষে থাকবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
এই সংবর্ধনা অনুষ্ঠানকে ঘিরে এরই মধ্যে নগরীর বিভিন্ন সড়ক এবং সড়কদ্বীপগুলোকে বর্ণিলভাবে সাজানো হয়েছে। বিভিন্ন পয়েন্টে নির্মাণ করা হয়েছে তোরণ। সর্বস্তরের ফুটবল অনুরাগী অনুষ্ঠানে অংশ নিয়ে অনুষ্ঠানকে সফল করে তুলবে- এই প্রত্যাশা দৈনিক আজাদী কর্তৃপক্ষের।

পূর্ববর্তী নিবন্ধসাফজয়ী পাঁচ ফুটবল তারকার পথচলা যেভাবে
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬ তম জন্মদিন আজ