অ্যান্ট গ্রুপের ওপর একচ্ছত্র নিয়ন্ত্রণ ছাড়ছেন জ্যাক মা

| সোমবার , ৯ জানুয়ারি, ২০২৩ at ৪:৪৬ পূর্বাহ্ণ

অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম আলিপে’র মালিক কোম্পানি ফিনটেক জায়ান্ট অ্যান্ট গ্রুপের দায়িত্ব ছেড়ে দিচ্ছেন চীনা ধনকুবের জ্যাক মা। আলিবাবা সংশ্লিষ্ট কোম্পানিটি মা’র সঙ্গে বিভিন্ন চুক্তি চুকিয়ে ফেলার ঘোষণা দিয়েছে। ফলে, অ্যান্ট গ্রুপের কর্পোরেট গভর্নেন্স কাঠামোতে তার প্রভাবশালী অবস্থান আর থাকবে না বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট। এর আগে অ্যান্ট গ্রুপের মোট ভোটাধিকারের অর্ধেকরও বেশি এই ঠোটকাটা উদ্যোক্তার দখলে ছিল। তবে, তিনি কোম্পানির পরিচালনা পর্ষদের দৈনিক কার্যক্রমে অংশ নিতেন না। বেশ কিছু সংখ্যক বিনিয়োগ কাঠামোর সহায়তায় ফিনটেক জায়ান্ট অ্যান্ট প্রুপের সাড়ে ৫০ শতাংশ মালিকানা ছিল মা’র দখলে। খবর বিডিনিউজের।

অ্যান্টগ্রুপ বলেছে, মা ও অন্যান্য নয়টি কোম্পানির নির্বাহী ও কর্মচারীদের ভোটাধিকার থাকবে, যেটি তারা অন্যদের প্রভাবমুক্ত থেকে ব্যবহার করতে রাজি হয়েছেন। রয়টার্সের অনুমান বলছে, সপ্তাহের শেষে ঘোষিত এইসব পরিবর্তন বাস্তবায়িত হলেই, অ্যান্ট গ্রুপের সর্বমোট শেয়ারের ছয় দশমিক দুই শতাংশ মালিকানা থাকবে মা’র কাছে। ২০২০ সালে, অ্যান্ট গ্রুপ নতুন শেয়ার ছাড়ার ঘোষণা দেওয়ার কিছু সময় আগে সাংহাইয়ে দেওয়া এক বক্তব্যে চীনের ব্যাংকগুলোকে রাষ্ট্রীয় মালিকানাধীন দোকান হিসেবে আখ্যা দেওয়ায় দেশটির কর্তৃপক্ষের রোষানলে পড়েন মা।

সে সময়, কোম্পানিটি নতুন শেয়ার থেকে প্রায় সাড়ে তিন হাজার কোটি ডলার তোলার পরিকল্পনা করেছিল। এর পরপরই চীন সরকার আইপিও ব্লক করার পাশাপাশি অ্যান্ট গ্রুপকে নিজেদের ব্যবসায়িক কার্যক্রম কমানোর নির্দেশ দিয়েছিল। আর কোম্পানিকে নিজেদের পুরোনো লেনদেন পরিষেবা হিসেবে ফেরার নির্দেশও দিয়েছিল দেশটি। এর এক বছর পর, মা’র আরেক কোম্পানি আলিবাবা গ্রুপের বিরুদ্ধে তদন্ত চালিয়ে একচেটিয়া ব্যবসায়িক অনুশীলন চালানোর অভিযোগ আনে দেশটির নিয়ন্ত্রকরা। আর তারা কোম্পানির ওপর দুইশ ৮০ কোটি ডলারের জরিমানাও চাপিয়ে দেয়। এর পর থেকেই জনসাধারণের দৃষ্টি এড়িয়ে চলছেন মা।

পূর্ববর্তী নিবন্ধজার্মানিতে হামলার পরিকল্পনার সন্দেহে এক ইরানি গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধতিন সপ্তাহ ধরে সংজ্ঞাহীন রাজকুমারী বজ্রকিটিয়াভা