অস্থির শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হতে ফনসেকা প্রস্তুত

| শুক্রবার , ১৫ জুলাই, ২০২২ at ৯:৪৯ পূর্বাহ্ণ

তামিল টাইগারদের নির্মূল করে সিংহলীদের কাছে বীরের মতো পূজিত ছিলেন, পরে প্রেসিডেন্ট প্রার্থী হয়ে হেরেছিলেন মাহিন্দা রাজাপাকসের কাছে, এখন সঙ্কটকালে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হতে চান সেই সরথ ফনসেকা। খবর বিডিনিউজের।
অর্থনৈতিক সঙ্কটে রাজনৈতিক অস্থিরতার মধ্যে জনরোষে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ইতোমধ্যে দেশ ছেড়ে পালিয়েছেন। মালদ্বীপ হয়ে সিঙ্গাপুরে পৌঁছনোর পর তিনি গতকাল পদত্যাগপত্র পাঠিয়েছেন বলেও রয়টার্স জানিয়েছে। এরমধ্যেই শ্রীলঙ্কার সংবাদপত্র ডেইলি মিরর জানিয়েছে, সাবেক সেনাপ্রধান এবং বর্তমানে পার্লামেন্ট সদস্য ফনসেকা দেশের প্রেসিডেন্ট হতে প্রস্তুতি নিয়ে আছেন।
বৃহস্পতিবার রাজধানী কলম্বোয় এক সংবাদ সম্মেলনে ফনসেকা বলেন, এমপিদের কিছু অংশ থেকে আমাকে প্রেসিডেন্সির জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে বলা হচ্ছে, যাদের মধ্যে (মাহিন্দা রাজাপাকসের দল) এসএলপিপির এমপিদের একটি দলও রয়েছে। গোটাবায়া পদত্যাগ করায় এখন পার্লামেন্ট নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করবে। বিরোধীদলীয় নেতা সামাগি জন বালাভেগায়ার (এসজেবি) সাজিথ প্রেমাদাসাও ওই পদে প্রার্থী হতে চান। বিরোধী দলীয় নেতাকে নিজের আগ্রহের কথা জানিয়েছেন কিনা- প্রশ্ন করা হলে ফনসেকা বলেন, আমার ব্যক্তিগত আলোচনার বিষয়গুলো নেতাকে জানানোর বাধ্যবাধকতা নেই।
গোটাবায়ার বড় ভাই মাহিন্দা রাজাপাকসে পদত্যাগের পর কয়েক মাস আগেই প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া রনিল বিক্রমাসিংহে এখন ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন। তিনি বিক্ষোভ দমনে সেনাবাহিনীকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানালেও তার বিরোধিতা করেন সাবেক সেনাপ্রধান ফনসেকা। দখল করা সরকারি ভবনগুলো কর্তৃপক্ষের কাছে ছেড়ে দেওয়া নিয়ে তাড়াহুড়ো না করতেও বিক্ষোভকারীদের পরামর্শ দিয়েছেন তিনি।
কে এই ফনসেকা?
শ্রীলঙ্কার গামপাহা জেলা থেকে নির্বাচিত পার্লামেন্ট সদস্য সরথ ফনসেকা রাজনীতিতে যোগ দেওয়ার আগে সে দেশের সামরিক বাহিনীর প্রধান ছিলেন। তার নেতৃত্বেই সামরিক বাহিনী সেদেশের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী লিবারেশন অব তামিল টাইগার ইলমকে (এলটিটিই) পুরোপুরি পরাস্ত করে, যার মধ্যদিয়ে ২৬ বছরের দীর্ঘ গৃহযুদ্ধের অবসান ঘটে। এক সময় রাজাপাকসে পরিবারের সমর্থক হিসেবে পরিচিত হয়ে ওঠা ফনসেকা তামিল টাইগারবিরোধী যুদ্ধে শ্রীলঙ্কার সেনাদের নেতৃত্ব দিয়ে সংখ্যাগরিষ্ঠ সিংহলীদের কাছে বীরের মর্যাদা অর্জন করেন। সরথ ফনসেকা সামরিক বাহিনী থেকে পদত্যাগ করেন এবং রাজনীতির মাঠে নামেন। প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিলে ওই সময়ে বিরোধী রাজনৈতিক দলগুলো তাকে সমর্থন করে। ২০১০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মাহিন্দা রাজাপাকসের বিরুদ্ধে দারুণ প্রতিদ্বন্দ্বিতা করেও হেরে যান ফনসেকা। জনবিক্ষোভে গত মে মাসে মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার পর পলাতক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে তাকেও প্রধানমন্ত্রী হওয়ার অনুরোধ জানিয়েছিলেন, কিন্তু ফনসেকা রাজি হননি। তবে এখন তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার আগ্রহ প্রকাশ করলেন।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১৯.৪৫ কোটি টাকা
পরবর্তী নিবন্ধএশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কোভিড-১৯ এর নতুন ঢেউ