অস্ত্র নামিয়ে আত্মসমর্পণ করুন

ইউক্রেন সেনাদের প্রতি পুতিনের হুঁশিয়ারি

| শুক্রবার , ২৫ ফেব্রুয়ারি, ২০২২ at ৮:০৫ পূর্বাহ্ণ

ইউক্রেনের ডনবাস অঞ্চলে সামরিক অভিযানের ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিবিসি জানিয়েছে, যে সময় জাতিসংঘ নিরাপত্তা পরিষদ তাকে থামার জন্য অনুরোধ করছে সেই সময়ই টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন অভিযানের ঘোষণা দেন। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে দেওয়া ওই ভাষণে পুতিন পূর্ব ইউক্রেনের যুদ্ধাঞ্চলে অবস্থানরত ইউক্রেনীয় সেনাদের তাদের অস্ত্র নামিয়ে বাড়িতে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। যে কোনো রক্তপাতের জন্য কিয়েভকে দায়ী করা হবে বলে ইউক্রেনকে সতর্ক করেছেন তিনি। বুধবার পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীরা আগ্রাসন প্রতিরোধে মস্কোকে সাহায্যের অনুরোধ জানানোর পর পুতিন এ ঘোষণা দিলেন। খবর বিডিনিউজের।
পুতিন আরও বলেছেন, ন্যায় ও সত্য রাশিয়ার পক্ষে। রাশিয়ার সঙ্গে কেউ লড়াই করতে আসলে মস্কো তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেখাবে বলে সতর্ক করেছেন তিনি। রাশিয়ার পদক্ষেপগুলো আত্মরক্ষামূলক বলে দাবি করেছেন। ইউক্রেন ও রাশিয়ার বাহিনীর মধ্যে লড়াই অনিবার্য এবং শুধু সময়ের অপেক্ষা বলে মন্তব্য করেন তিনি। তবে ইউক্রেনকে দখল করে নেওয়ার কোনো পরিকল্পনা রাশিয়ার নেই বলে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে বলেছেন পুতিন। বিশেষ সামরিক অভিযানের ঘোষণা দিয়ে পুতিন বলেন, কে ইউক্রেন চালাবে দেশটির জনগণ তা স্বাধীনভাবে নির্বাচন করতে পারবে।
ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে বিবিসির প্রতিনিধি জানিয়েছেন, দূর থেকে আসা পাঁচ থেকে ছয়টি বিস্ফোরণের শব্দ শুনেছেন তিনি। দেশটির বিভিন্ন এলাকা থেকে বিস্ফোরণের খবর আসছে বলেও জানিয়েছেন তিনি। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এক টুইটে বলেছেন, পুতিন এইমাত্র ইউক্রেনে সর্বাত্মক আগ্রাসন শুরু করেছেন। ইউক্রেন অবশ্যই আত্মরক্ষা করবে জানিয়ে তিনি আরো বলেন, পুতিনকে অবশ্যই থামাতে হবে, বিশ্ব তা পারবে।

পূর্ববর্তী নিবন্ধঅস্ত্র দিচ্ছি, যুদ্ধে নামুন : নাগরিকদের প্রতি ইউক্রেন প্রেসিডেন্ট
পরবর্তী নিবন্ধইউক্রেন পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বাংলাদেশ