অসুস্থ হওয়া থেকে রক্ষা কমাচ্ছে সংক্রমণও

করোনার টিকা

| সোমবার , ১ মার্চ, ২০২১ at ১০:৪১ পূর্বাহ্ণ

বিজ্ঞানীরা বলছেন, টিকা নেয়ার মাধ্যমে লকডাউনের মতো বিধিনিষেধের অবসান ঘটানো সম্ভব হবে। হাসপাতালে চালানো এক গবেষণায় দেখা গেছে, ফাইজারের টিকা লোকজনকে গুরুতর অসুস্থ হয়ে পড়া থেকে রক্ষা করছে। পাশাপাশি এটি করোনাভাইরাসের সংক্রমণও কমিয়ে দিচ্ছে। একই ধরনের ফলাফল পাওয়া গেছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ওপর চালানো ইংল্যান্ডের পাবলিক হেলথ বিভাগের চালানো এক গবেষণায়ও।
গবেষকরা বলছেন, এসব গবেষণার ফলাফল সত্যিকার অর্থে সুসংবাদ। তারপরও তারা অন্যান্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের ওপর জোর দিয়েছেন। খবর বিবিসি বাংলার। করোনা প্রতিরোধে এর সংক্রমণ ঠেকানো গুরুত্বপূর্ণ। টিকা আপনাকে গুরুতর অসুস্থ হয়ে পড়ার হাত থেকে রক্ষা করতে পারে। তারপরও আপনি আক্রান্ত হতে পারেন এবং এই ভাইরাসটি অন্যের শরীরে ছড়িয়ে দিতে পারেন। এ কারণে করোনার হাত থেকে রক্ষা করতে প্রত্যেককে টিকা দিতে হবে। টিকা নেয়ার পর যদি আপনার মাধ্যমে ভাইরাসটি আর ছড়াতে না পারে, তাহলে এটি গুরুত্বপূর্ণ এবং মহামারির ওপরেও তার বড় ধরনের প্রভাব পড়বে। কারণ একজনকে যখন টিকা দেয়া হচ্ছে, তখন সে পরোক্ষভাবে আরেকজনকেও সংক্রমণের হাত থকে রক্ষা করছে।
পাবলিক হেলথ ইংল্যান্ডের চালানো এই সাইরেন স্টাডিতে দেখা গেছে ফাইজারের এক ডোজ টিকা সংক্রমণের ঝুঁকি ৭০% হ্রাস করে। দুটো ডোজ নিলে এই ঝুঁকি ৮৫% কমে যায়। আর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিলে সংক্রমণের ঝুঁকি অন্তত দুই তৃতীয়াংশ হ্রাস পায়।

পূর্ববর্তী নিবন্ধপ্রকাশিত সংবাদ প্রসঙ্গে শৈবাল দাশ সুমনের বক্তব্য
পরবর্তী নিবন্ধদুয়েকজনের পদস্খলনেও বিচার ব্যবস্থা ভেঙে পড়তে পারে