“অল দি প্রাইম মিনিস্টার’স মেন” সরাতে বিটিআরসির উদ্যোগ

| বুধবার , ১৭ ফেব্রুয়ারি, ২০২১ at ৭:৪১ অপরাহ্ণ

আদালতের আদেশের পর আল-জাজিরায় সম্প্রচারিত ‘অল দি প্রাইম মিনিস্টার’স মেন’ শিরোনামের তথ্যচিত্র ফেসবুক ও ইউটিউব থেকে সরাতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন(বিটিআরসি)।
ইতোমধ্যে টেলিফোন ও ই-মেইলের মাধ্যমে ফেসবুক ও ইউটিউব কর্তৃপক্ষকে কনটেন্ট সরানোর জন্য অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। বিডিনিউজ
কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরায় সম্প্রচারিত তথ্যচিত্রটি ইন্টারনেট মাধ্যম থেকে অপসারণ করতে আজ বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিটিআরসিকে নির্দেশ দেয় হাইকোর্ট।
তারপর গণমাধ্যমে পাঠানো এক বার্তায় বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, “যেহেতু বিজ্ঞ হাইকোর্ট উক্ত কনটেন্ট সরানোর বিষয়ে নির্দেশনা প্রদান করেছেন, এ প্রেক্ষিতে বিটিআরসি কনটেন্ট সরানোর বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।”
নাম প্রকাশ না করার শর্তে বিটিআরসি’র একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, নিয়ম অনুযায়ী ফেসবুক ও ইউটিউবকে ঐ কনটেন্ট সরানোর জন্য অনুরোধ জানানো হয়। ফেসবুক বা ইউটিউব কর্তৃপক্ষ বিষয়টির গুরুত্ব বিবেচনায় এক থেকে তিন দিনের মধ্যে কনটেন্ট সরিয়ে থাকে, আবার অনেক সময় তা আগের মতোই রেখে দেয়।
গত ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দি প্রাইম মিনিস্টার’স মেন’ প্রতিবেদনটি প্রচার করে আল-জাজিরা।
এর প্রতিক্রিয়ায় পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ঐ প্রতিবেদনকে ‘মিথ্যা ও মানহানিকর’ হিসেবে বর্ণনা করে। সেনাবাহিনীর পক্ষ থেকেও ঐ প্রতিবেদনকে বর্ণনা করা হয় ‘সাজানো এবং দুরভিসন্ধিমূলক’ হিসেবে।
তারপর গত ৮ ফেব্রুয়ারি বাংলাদেশে আল-জাজিরার সম্প্রচার বন্ধে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এনামুল কবির ইমন।
‘অল দি প্রাইম মিনিস্টার’স মেন’ প্রতিবেদনটি ইউটিউব, ফেসবুক ও টুইটার থেকে অপসারণের নির্দেশনাও চান তিনি।

পূর্ববর্তী নিবন্ধকরোনায় আরো ১৬ মৃত্যু
পরবর্তী নিবন্ধচন্দনাইশে ৫ অবৈধ ইটভাটা ধ্বংস