অর্ধেক আসন ফাঁকা রেখে ট্রেন চলাচল শুরু

বাড়ছে না ভাড়া

আজাদী প্রতিবেদন | বুধবার , ৩১ মার্চ, ২০২১ at ৪:৩৯ পূর্বাহ্ণ

করোনার সংক্রমণ রোধে সরকারি নির্দেশনা মোতাবেক গতকাল মঙ্গলবার থেকে অর্ধেক আসন ফাঁকা রেখে ট্রেন চলাচল শুরু হয়েছে। দেশে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সরকার সকল ট্রেন ও বাসে যাত্রী পরিবহনের ক্ষেত্রে ৫০ শতাংশ টিকিট (৫০ শতাংশ ফাঁকা) বিক্রির নির্দেশনা জারি করে। তবে রেলে ভাড়া বাড়ছে না।
গত সোমবার সরকারি এই নির্দেশনা আসার পরপরই গতকাল থেকে রেল কর্তৃপক্ষ আন্তঃনগর, মেইল-কমিউটার ও লোকাল ট্রেনে ৫০ শতাংশ টিকিট বিক্রি শুরু করে। পাশাপাশি দুই আসনের মধ্যে এক আসনে যাত্রী বসবে, পাশের আসন খালি থাকবে।
গতকাল দুপুর ১২টায় মহানগর এক্সপ্রেস ট্রেনটি অর্ধেক যাত্রী নিয়ে চট্টগ্রাম স্টেশন ছেড়েছে। আগে অগ্রিম টিকিট বিক্রি হওয়ায় কিছু কিছু ট্রেনে আগামী ৪ এপ্রিল পর্যন্ত ৫০ শতাংশ যাত্রী পরিবহন সম্ভব হবে না। ৫ তারিখ থেকে পুরোদমে প্রতিটি আন্তঃনগর, মেইল-কমিউটর ও লোকাল ট্রেনে ৫০ শতাংশ আসন ফাঁকা রেখে যাত্রী পরিবহনের বিষয়টি নিশ্চিত করতে যাচ্ছে পূর্বাঞ্চলের রেল কর্তৃপক্ষ। প্রতিটি ট্রেনের টিকিট কাউন্টারে এবং অনলাইনে পাওয়া যাবে বলে জানিয়েছেন স্টেশন ম্যানেজার।
চট্টগ্রাম রেলস্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী আজাদীকে জানান, করোনার সংক্রমণ রোধে সরকারি নির্দেশনা মোতাবেক আজ থেকে (মঙ্গলবার) আমরা ট্রেনে ৫০ শতাংশ করে টিকিট বিক্রি শুরু করেছি। আজ (মঙ্গলবার) মহানগর এক্সপ্রেসে ৫০ শতাংশ টিকিট বিক্রি করেছি এবং ৫০ শতাংশ টিকিট নিয়ে মহানগর এক্সপ্রেস যাত্রা করেছে। তবে আগামী ৪ তারিখের আগে সবগুলো ট্রেনে ৫০ শতাংশ যাত্রী নিশ্চিত করা সম্ভব হবে না।
তিনি বলেন, আগে ১০ দিন আগে অগ্রিম টিকিট বিক্রি করতাম। সে অনুযায়ী আমাদের ৪ তারিখ পর্যন্ত কিছু কিছু ট্রেনের সব টিকিট বিক্রি হয়ে গেছে। আগামীকাল আমরা ৫ এপ্রিলের অগ্রিম টিকিট দেব। তখন যাত্রীদের কাছে অর্ধেক টিকিট বিক্রি করব। তাই ৫ তারিখ থেকে পুরোদমে এই সিদ্ধান্ত বাস্তবায়ন হবে। তবে প্রতিটি ট্রেনে যাত্রীদের মাঝে অর্ধেক টিকিট বিক্রি হলেও ভাড়া বাড়ছে না।

পূর্ববর্তী নিবন্ধবোনের সহায়তায় কলেজ শিক্ষার্থীকে ভগ্নিপতির ধর্ষণের অভিযোগ
পরবর্তী নিবন্ধবাসে ভাড়া বাড়ছে ৬০ শতাংশ