অভিযানের পরও থেমে নেই টিলা কেটে মাটি বিক্রি

লোহাগাড়ার চরম্বা

লোহাগাড়া প্রতিনিধি | বুধবার , ৩১ মে, ২০২৩ at ৫:২৯ পূর্বাহ্ণ

লোহাগাড়ার চরম্বায় অভিযানের পরও থেমে নেই রাতের আঁধারে টিলা কেটে মাটি বিক্রি। একটি প্রভাবশালী মহল ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের বিবিরবিলা নয়াপাড়া এলাকায় এ টিলা কাটছে। গত ৫ এপ্রিল গভীর রাতে টিলা কাটার সময় অভিযান পরিচালনার করে উপজেলা প্রশাসন। এ সময় স্থানীয় শহীদুল ইসলাম নামে এক যুবককে ১ লাখ টাকা জরিমানা করা হয়। স্থানীয়রা জানায়, প্রায় আড়াইমাস পূর্বে ইউনিয়নের নয়াপাড়া এলাকায় এক্সকেভেটর দিয়ে টিলার মাটি কাটা শুরু করে স্থানীয় একটি প্রভাবশালী মহল। স্থানীয়রা অভিযোগ করছেন, অভিযানের পরও পুনরায় এঙকেভেটর দিয়ে টিলার মাটি কেটে বিক্রি করা হচ্ছে। এসব মাটি পরিবহনে ব্যবহার করা হয় একাধিক মিনিট্রাক। ইউনিয়নের একাধিক ইটভাটায় ইট তৈরির কাঁচামাল হিসেবে টিলা কেটে এসব মাটি বিক্রি করা হচ্ছে। রাতে গ্রামীণ সড়ক দিয়ে বেপরোয়া গতিতে মাটি পরিবহনের এসব গাড়ি চলাচল করে। ওই চক্রটি ইউনিয়নের বেশ কয়েকটি টিলা কেটে সাবাড় করে দিয়েছে বলেও অভিযোগ রয়েছে। এভাবে টিলা কাটার কারণে পরিবেশের বিপর্যয় ঘটছে। টিলার কাটার কাজে জড়িতরা প্রভাবশালীরা হওয়ায় তাদের ব্যাপারে কেউ মুখ খুলতে সাহস পান না।

গত রোববার সরেজমিনে দেখা যায়, টিলা কাটার কাজ রাতে সরব থাকলেও দিনে থাকে নীরব। বিশাল টিলার সিংহভাগ ইতোমধ্যে কাটা হয়ে গেছে। চারপাশে গাছপালা ও বসতঘর থাকায় সড়ক থেকে টিলা কাটার স্থান দেখা যায় না। তাই প্রতিদিন রাতের আঁধারে নির্বিঘ্নে কাটছে টিলা। সড়ক থেকে টিলার কাটার স্থানে যাওয়ার মুখে গাড়ি চলাচলের চিহ্ন বুঝতে না পারে মতো দিনের বেলায় ঝোপঝাড় দিয়ে ঢেকে রাখা হয়। এছাড়া টিলা কাটার পর সৃষ্টি করছে বড় গর্ত। এভাবে টিলা কাটায় নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। হুমকির মুখে পড়েছে জীববৈচিত্র।

লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান জানান, পুনরায় টিলা কাটার বিষয়টি অবগত হয়েছি। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধবছরের সবচেয়ে বড় ইয়াবার চালান জব্দ
পরবর্তী নিবন্ধমূল ঋণের চেয়ে কম টাকা আদায় করে মামলা প্রত্যাহারের আবেদন