অবৈধ স্থাপনা অপসারণে ব্যবস্থা নিতে ভূমি মন্ত্রণালয়ের নির্দেশ

আজাদী প্রতিবেদন | বুধবার , ২২ সেপ্টেম্বর, ২০২১ at ৬:৩৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম কোর্ট এলাকায় সরকারি খাস খতিয়ানভুক্ত পাহাড় শ্রেণির জমিতে অবৈধভাবে প্রস্তুত করা স্থাপনাসমূহ অপসারণে আইননানুগ ব্যবস্থা গ্রহণ করতে জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে ভূমি মন্ত্রণালয়। একই সাথে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি যেন আবারও খাস জমি দখল করতে না পারে সে বিষয়েও নির্দেশ দেওয়া হয়। গত ১৬ সেপ্টেম্বর ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব খলিলুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি হয়। মন্ত্রী পরিষদ বিভাগ থেকে প্রাপ্ত চিঠির ওপর জরুরি ভিত্তিতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ পূর্বক গৃহীত কার্যক্রম মন্ত্রী পরিষদ বিভাগ ও ভূমি মন্ত্রণালয়কে অবহিত করতে বলা হয়।
মন্ত্রী পরিষদ বিভাগের নির্দেশনার কথা উল্লেখ করে সেই আদেশে বলা হয়, প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসনের কার্যালয়সহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও সম্পদের নিরাপত্তা রক্ষার্থে স্থাপিত সিসিটিভি ক্যামেরাসমূহ আইনজীবীগণ কর্তৃক অপসারণ করা হয়েছে। অবৈধভাবে বিভিন্ন স্থাপনা প্রস্তুতপূর্বক সেখানে বিদ্যুৎ লাইন ও পানির লাইনের সংযোগ অবৈধভাবে নিয়েছে। ভূমি মন্ত্রণালয়ের নির্দেশের বিষয়টি আজাদীকে নিশ্চিত করেছেন স্থানীয় সরকারের উপ-পরিচালক বদিউল আলম। তিনি বলেন, কোর্ট এলাকা থেকে অবৈধ স্থাপনা অপসারণে আইনানুগ ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত এবং আইনজীবী সমিতি যেন আবারও অবৈধভাবে কোর্ট এলাকার খাস জমি দখল করতে না পারে এমন নির্দেশ সংক্রান্ত চিঠি আজকে (মঙ্গলবার) দুপুরের দিকে পেয়েছি। এটি ১৬ সেপ্টেম্বর আমাদের বরাবর পাঠানো হয়েছিল।
সম্প্রতি মন্ত্রী পরিষদ বিভাগের সংযোগ অধিশাখার জারিকৃত একটি সার্কুলারে বলা হয়, কোর্ট বিল্ডিং বিষয়ে মন্ত্রী পরিষদ বিভাগের প্রস্তাবে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন এবং ভূমি ও পরিবেশ মন্ত্রণালয়কে সাথে নিয়ে আইন মন্ত্রণালয়কে তা বাস্তবায়নের জন্য নির্দেশ দেওয়া হয়। সে অনুযায়ী, পরীর পাহাড়ে বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসনের কার্যালয় এবং ৭১টি আদালত ছাড়া আইনজীবীদের ৫টি ভবনসহ বাকি সব স্থাপনা উচ্ছেদ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধঅর্থনীতি গতিশীল হবে, কর্মসংস্থান বাড়বে
পরবর্তী নিবন্ধপুরাকীর্তি ঘোষণায় হবে সম্ভাব্যতা যাচাই