অবৈধ বালি উত্তোলনে ভাঙছে সড়ক ও সেতু

ভারসাম্য হারাচ্ছে পরিবেশ

বাঁশখালী প্রতিনিধি | শনিবার , ৮ জানুয়ারি, ২০২২ at ৭:২৩ পূর্বাহ্ণ

বাঁশখালী উপজেলার পুঁইছুড়ি ইউনিয়নের নাপোড়া ছড়া সরকারিভাবে বালি উত্তোলনের জন্য লিজ দেওয়া হলেও এ এলাকার আরো ২০/২৫ পয়েন্ট থেকে অবৈভাবে বালি উত্তোলন করা হচ্ছে। পাহাড়ের পাদদেশে বেয়ে আসা ছড়া হতে বালু উত্তোলনের ফলে একদিকে যেমন বিনষ্ট হচ্ছে পরিবেশ, অন্যদিকে পাহাড় ধ্বসে বিশাল ক্ষতির সম্মুখীন হচ্ছে বনভূমি। যার কারণে ক্ষতবিক্ষত হয়ে গেছে রাস্তা ঘাট। চড়া দামে বালি বিক্রি করে লাভবান হওয়ায় এ ব্যবসায় নতুন নতুন সদস্য যুক্ত হচ্ছে।
উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দু’একবার অভিযান চালিয়ে মালামাল জব্দ করা হলেও অবৈধভাবে বালি উত্তোলন প্রতিরোধ করা যাচ্ছে না কিছুতেই। অনেকে নিজের জায়গা থেকে বালি তুলছেন অজুহাতে এ কাজ করে যাচ্ছেন দেদারছে। শুষ্ক মৌসুম হওয়ায় বালির চাহিদাও বেড়ে গেছে। পাহাড়ের পাশ থেকে বালি উত্তোলন করায় ছড়াটি নদীর রূপ নিচ্ছে। কয়েক বছর আগে ফরেস্ট অফিস সংলগ্ন নির্মিত ব্রিজের পাশ থেকে অতিরিক্ত বালি উত্তোলনের কারণে ব্রিজটি ভেঙে পড়েছে। স্থানীয় কর্তৃপক্ষ এসব কর্মকাণ্ডে বাধা না দিয়ে নীরব ভূমিকা পালন করছে। গাছ পাচার, পাহাড় ও ছড়া কাটার ক্ষেত্রে কেউই বিধি-বিধানের তোয়াক্কা করছে না। পাহাড় কেটে ও ছড়া থেকে বালু উত্তোলনের ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। বিলীন হয়ে যাচ্ছে বিস্তৃর্ণ পাহাড় ও সবুজ বনভূমি।
সরজমিনে গেলে বাঁশখালী উপজেলার পুঁইছড়ি ইউনিয়ন ছাড়াও দুর্গম পাহাড়ি এলাকা পূর্ব চাম্বলের হরিনাঘোনা, বড়ডেপা, চরার ঘাট, পাতলা মার্কেট ও পুঁইছড়ি ইউনিয়নের পূর্ব পুঁইছড়ি, দক্ষিণ পুঁইছুড়ি সাইরপাড়া ছড়া, নাপোড়া ছড়া, বৈলছড়ি আজিজিয়া মিল্লিয়া মাদ্রাসা সংলগ্ন ছড়া, কালীপুরে ছড়া, পূর্ব বৈলছড়ি ছড়া, পূর্ব চেচুরিয়া, পূর্ব কোকদন্ডি ছড়া, সাধনপুর সাহেবের হাট সংলগ্ন সাধনপুর ইউপি কার্যালয়ের পাশের ছড়া, খানখানাবাদ ঈশ্বর বাবুর হাট ও পুকুরিয়ায় সাঙ্গু নদী থেকে স্থানীয় প্রভাবশালী কতিপয় রাজনৈতিক নেতা এই অবৈধ ব্যবসা চালাচ্ছেন বলে স্থানীয়রা অভিযোগ করেন। এতে প্রাকৃতিক পরিবেশ চরমভাবে হুমকির মুখে রয়েছে বলেও জানান তারা। স্থানীয় সচেতনমহল এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট বিভাগের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।
পুঁইছুড়ি ইউনিয়ন পরিষদের এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে জানান, বালু-খেকোদের উৎপাতে গ্রামবাসী অতিষ্ঠ। প্রশাসনিকভাবে বালু তোলা বন্ধ করা জরুরি হয়ে পড়েছে। বালু তোলার কারণে ছড়ায় ভাঙন দেখা দিয়েছে। ইতিমধ্যে একটি ব্রিজ ভেঙে পড়েছে। ধসে পড়ছে রাস্তাঘাটও।
বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: কামাল উদ্দিন জানান, বাঁশখালীর বেশ কয়েকটিস্থানে অবৈধভাবে ভাবে বালি উত্তোলনের ফলে সাধারণ জনগণের ক্ষয়ক্ষতি হচ্ছে এ ধরনের খবর পাওয়া যাচ্ছে। বাঁশখালী প্রশাসন ও পরিবেশের দায়িত্বশীল কর্মকর্তাদের নিয়ে অচিরেই অভিযান পরিচালনা করা হবে বলে তিনি জানান।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইদুজ্জামান চৌধুরী বলেন, অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। অবৈধভাবে বালি উত্তোলনকারীদের ছাড় দেওয়া হবে না বলে তিনি জানান ।

পূর্ববর্তী নিবন্ধথানা বেষ্টনীর মধ্যেই ধর্ষণ করল পুলিশ!
পরবর্তী নিবন্ধঘুমধুম পাহাড়ে বিপুল অস্ত্রসহ ৪ রোহিঙ্গা গ্রেপ্তার