অবশেষে দুই আইসিডিতে স্বস্তি

দিনভর নানা ঘটনার পর শফি মোটর্স ও কেডিএস লজিস্টিক থেকে মধ্যরাতে কন্টেনার পরিবহন শুরু

আজাদী প্রতিবেদন | বুধবার , ৬ অক্টোবর, ২০২১ at ৫:১১ পূর্বাহ্ণ

মাথা ফাটাল চালক, ফাটল মেকানিকের, অথচ দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের সহায়ক প্রতিষ্ঠান বেসরকারি আইসিডি শফি মোটর্স ডিপো থেকে দিনভর কন্টেনার পরিবহন বন্ধ করে দেওয়া হলো। প্রাইমমুভার চালককে গ্রেপ্তারের প্রতিবাদে এই ডিপোর অন্য চালকেরা কাজ বন্ধ করে দিলে চট্টগ্রামের এই আইসিডি থেকে কন্টেনার পরিবহন বন্ধ হয়ে যায়। তবে মধ্যরাতে এই আইসিডি থেকে কন্টেনার পরিবহন শুরু হয়। অপরদিকে বেসরকারি আইসিডি কেডিএস লজিস্টিকের সংকটও অবশেষে সুরাহা হয়েছে। দাবি নিয়ে বন্দর ভবনে দ্বিতীয় দিনের সমঝোতা বৈঠকের পর গত মধ্যরাত থেকে প্রাইমমুভার চালকেরা কাজে যোগ দিয়েছেন।
সূত্র বলেছে, পাহাড়তলীর সাগরিকা এলাকায় শফি মোটরস কন্টেনার ডিপোতে সোমবার সন্ধ্যার দিকে গাড়ির কাজ করা নিয়ে কোম্পানির প্রাইমমুভার চালক ইয়াছিন আরাফাতের সাথে একই প্রতিষ্ঠানের মোটর মেকানিক রমজান আলীর কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে চালক ইয়াছিন পিটুনি দেয় রমজানকে। এতে রমজানের মাথা ফেটে যায়। তাকে চিকিৎসকের কাছে নেওয়া হয়। মাথায় বেশ কয়েকটি সেলাই দিয়ে রক্তপাত বন্ধ করা হয়। রমজান পারিবারিকভাবে চিকিৎসাধীন রয়েছেন। রমজানকে মারার ঘটনায় ক্ষুব্ধ হয়ে তার পিতা রামু-কক্সবাজারের সংসদ সদস্য সাইমুম সারওয়ার কমলের ব্যক্তিগত গাড়ির ড্রাইভার আলতাফ হোসেন পাহাড়তলী থানায় একটি মামলা দায়ের করেন। পুলিশ মধ্যরাতে মামলার আসামি ইয়াছিন আরাফাতকে গ্রেপ্তার করে। এদিকে ইয়াছিনকে গ্রেপ্তারের প্রতিবাদে এবং মুক্তির দাবিতে গতকাল সকাল থেকে শফি মোটর্স কন্টেনার ডিপোর সব প্রাইমমুভার চালক কাজ বন্ধ করে দেন। এতে করে এই ডিপো থেকে গতকাল সকাল থেকে আমদানি-রপ্তানি পণ্য বোঝাই কোনো কন্টেনার নিয়ে প্রাইমমুভার বন্দরে আসা-যাওয়া করেনি। শফি মোটর্স কন্টেনার ডিপোর ইনচার্জ মোহাম্মদ মঈনউদ্দিন জানান, আমাদের ডিপোয় ৩৮টি প্রাইমমুভার রয়েছে। কিন্তু তারা কাজ করছে না। দৈনিক গড়ে ১৫০ টিইইউএস কন্টেনার হ্যান্ডলিং করি আমরা। প্রাইমমুভার চলাচল বন্ধ থাকায় এসব কন্টেনার আমাদের ইয়ার্ড ও বন্দরে আটকা পড়েছে।
একটি সূত্র জানায়, শফি মোটর্স কন্টেনার ডিপোর সংকট সুরাহায় গতকাল দফায় দফায় আলোচনা হয়েছে। এ ঘটনায় তাদের সম্পৃক্ততা না থাকার কথা উল্লেখ করে ডিপো কর্তৃপক্ষ জানায়, মাথা ফাটিয়েছে প্রাইমমুভার চালক, মাথা ফেটেছে মেকানিকের। মামলা করেছেন মেকানিকের বাবা, আসামি ধরে নিয়ে গেছে পুলিশ। অথচ জিম্মি হয়ে যায় কন্টেনার ডিপো এবং আমদানি-রপ্তানি বাণিজ্য। বিষয়টি প্রাইমমুভার চালকদের বোঝানোর চেষ্টা করা হলেও তারা ইয়াছিনের মুক্তি না হওয়া পর্যন্ত গাড়ি চালাবে না বলে জানিয়ে দেন। কিন্তু গতকাল পাহাড়তলী থানা পুলিশ ইয়াছিন আরাফাতকে আদালতে হাজির করলে আদালত জামিনের আবেদন নামঞ্জুর করে জেলহাজতে প্রেরণের নির্দেশ দেন। গতরাত ১১ টা নাগাদ শফি মোটর্সের পক্ষ থেকে প্রাইমমুভার চালকদের কাজ শুরু করার অনুরোধ জানানো হয়। গ্রেপ্তারকৃত চালকের জামিনের ব্যাপারে সব ধরনের সহায়তার আশ্বাস দেয়ার পর রাত ১২টা নাগাদ এই আইসিডি থেকে কন্টেনার পরিবহন শুরু হয় বলে মোহাম্মদ মঈনউদ্দীন জানান।
এদিকে কেডিএস লজিস্টিকের ৯৭টি প্রাইমমুভারের চলাচল ৬ষ্ঠ দিনের মতো গতকাল দিনভরও বন্ধছিল। সোমবার বন্দর ভবনে সাড়ে তিন ঘণ্টাব্যাপী বৈঠকে প্রাইমমুভার শ্রমিক ইউনিয়নের সাথে কেডিএস কর্তৃপক্ষের সমঝোতা হলেও শেষ পর্যন্ত চালকেরা কাজ শুরু করেননি। এতে করে কেডিএস লজিস্টিক থেকেও কন্টেনার পরিবহন বন্ধ হয়ে থাকে। এইআইসিডির সংকট সুরাহায় গতরাতে আবারো বন্দর ভবনে বৈঠক বসে। বৈঠকে বিস্তারিত আলোচনার পর সিদ্ধান্ত হয় যে, বিধি অনুযায়ী নিয়োগপত্র ও পরিচয় পত্র প্রদান এবং সরকার ঘোষিত নিম্নতম মজুরী বাস্তবায়নের ব্যবস্থা করা হবে। বিস্তারিত আলোচনার পর রাত সাড়ে এগার টা নাগাদ উভয়পক্ষ ঐকমত্যে পৌঁছে।রাত ১২টা নাগাদ চালকেরা কাজে যোগ দেয়ার জন্য কেডিএস লজিস্টিকে কাজে যোগ দেন বলে সূত্রজানায়।
দুইটি কন্টেনার ডিপোতে কাজ শুরু হওয়ায় তৈরি পোষাক রপ্তানি খাতসহ আমদানি-রপ্তানিকারকেরা স্বস্তির নিশ্বাস ফেলেছেন।

পূর্ববর্তী নিবন্ধমিয়ানমার সীমান্তে অবৈধ কর্মকাণ্ড বন্ধে প্রয়োজনে গুলি চালানো হবে : পররাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধআগের বাঁধ সরেনি, যোগ হয়েছে নতুন আরেকটা