অবশেষে চালু হচ্ছে লক্ষ্মীছড়ার দুটি ব্রিজ

মীরসরাই প্রতিনিধি | শুক্রবার , ২২ এপ্রিল, ২০২২ at ৫:২৭ পূর্বাহ্ণ

মীরসরাইয়ের বারৈয়ারহাট-খাগড়াছড়ি রুট। বেশ কয়েক বছর ধরে এ রুট নানান দুর্ভোগ ও ভোগান্তিতে পার হতে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের। অবশেষে এ রুটের লক্ষ্মীছড়া ব্রিজের নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। ইতিমধ্যে এ রুটের দুটি ব্রিজের একটি খুলে দেয়া হয়েছে চলাচলের জন্য। অপর ব্রিজটিও ঈদের আগেই চালু হবে এমন প্রত্যাশা সকলের। বারৈয়ারহাট করেরহাট রুটের দুটি পুরোনো কালভার্ট দিয়ে বছরের পর বছর মানুষ দুর্ভোগ পোহাচ্ছিল। অনেক সময় কালভার্টগুলোতে ট্রাকসহ বিভিন্ন যানবাহন বিকল হওয়ার ঘটনা ঘটেছে। তবে গত কয়েক বছর ধরে সেগুলোর পুনর্নির্মাণ কাজ চলছিল। কাজ চলাকালীন বর্ষায় দুবার কালভার্ডগুলো ধসে পড়েছিল। ফলে দুবছরের ও বেশি সময় ধরে দুপাশের অন্তত আধা কিলোমিটার জুড়ে কাদা পানিতে চলাচল করতে হয়েছে পথচারীদের।
১ নং করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন বলেন, অনেক সময় আমার পক্ষ থেকে ও রাস্তাটি সংস্কার করেছি। ধসে পড়লে নিজে গিয়ে শ্রমিকদের সহযোগিতা করেছি। কিন্তু উন্নয়ন কাজ চলমান বলে কয়েকবছর সবাইকে কষ্ট করতে হয়েছে। এখন সবাই উন্নততর ব্রিজে নিরবচ্ছিন্ন যাতায়াত করা যাবে।
এই রুটে নিত্য চলাচলকারী ডা. জামাল উদ্দিন বলেন, ব্রিজ দুটি চালু হচ্ছে দেখে আমরা খুব আনন্দিত। গত কয়েক বছরের মতো এবার আর কাদাপানি দিয়ে যাতায়াত করতে হবে না।
ব্রিজের প্রকল্প কর্মকর্তা সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী জুলফিকার আলী বলেন, লক্ষ্মীছড়ার এই দুটি ব্রিজসহ রামগড় পর্যন্ত ১৬টি ব্রিজের জন্য ২৮১ কেটি টাকা বরাদ্ধ ছিল। ইতিমধ্যে ৮টি ব্রিজের কাজ শেষ প্রায়। জুনের মধ্যে সকল ব্রিজ সম্পন্ন হবার কথা রয়েছে। তিনি আরও বলেন, ইওসি (ইনডিয়ান অন লাইভ কনসার্ন) প্রকল্পের আওতায় রামগড় স্থলবন্দরের উপযোগী সড়ক ও ব্রিজ নির্মাণের লক্ষেই এই উন্নয়ন কর্মকান্ড চলমান। আশা করছি শীঘ্রই এই জনপদের জনগন আরো অনেক উন্নয়নের সুফল পাবে।

পূর্ববর্তী নিবন্ধচসিকে আয়বর্ধক প্রকল্প চান মেয়র
পরবর্তী নিবন্ধইলিয়াস আলীকে আমরাও ‘খুঁজে বের করার’ চেষ্টা করছি : র‌্যাব