অনেক কিছুই দেখেছি এখন প্রমাণের অপেক্ষায় : স্বরাষ্ট্রমন্ত্রী

| সোমবার , ১৮ অক্টোবর, ২০২১ at ৭:৩৯ পূর্বাহ্ণ

কুমিল্লায় সামপ্রদায়িক উত্তেজনা সৃষ্টির চেষ্টাকারীদের চিহ্নিত করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি গতকাল রোববার সাংবাদিকদের বলেন, আমরা অনেক কিছুই দেখছি, অনেক কিছুই অনুমান করছি। প্রমাণের অপেক্ষায় আছি, প্রমাণ পেলেই আপনাদের সামনে তুলে ধরব। জড়িতদের গ্রেপ্তারের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, চিহ্নিত করার প্রচেষ্টা নেওয়া হয়েছে। আমরা শিগগিরই তাদের অ্যারেস্ট করতে পারব। খবর বিডিনিউজের।
গত ১৩ অক্টোবর কুমিল্লা শহরের একটি মন্দিরে কুরআন অবমাননার কথিত অভিযোগ তুলে কয়েকটি মন্দিরে হামলা-ভাঙচুর চালানো হয়। দুর্গাপূজার মধ্যে এরপর চাঁদপুর, চট্টগ্রামসহ কয়েকটি জেলায় মন্দিরে হামলা হয়।
কুমিল্লার ঘটনার চার দিন পর গতকাল সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে পেয়ে সামপ্রদায়িক উত্তেজনা সৃষ্টিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ নিয়ে তার কাছে নানা প্রশ্ন করেন সাংবাদিকরা। তিনি বলেন, আপনারা (সাংবাদিক) বলছেন, কুমিল্লার ঘটনার অগ্রগতি কী? কুমিল্লায় যে ঘটনা ঘটেছে, আমরা এটি খুব সিরিয়াসলি দেখছি। একটা নির্ভুল তদন্তের মাধ্যমে সব ঘটনা জানাব। খুব শিগগিরই জানাব বলে আশা করছি। বাংলাদেশ অসামপ্রদায়িক দেশ, এ ঘটনাটি হঠাৎ করে ঘটার পেছনে নিশ্চয়ই কোনো কারণ রয়েছে। কিছুদিনের মধ্যে এটি আমরা আরও ক্লিয়ার করতে পারব।
এর আগে কঙবাজারের রামু, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলার সঙ্গে কুমিল্লার ঘটনার মিল পাওয়ার কথা বলেন মন্ত্রী। তিনি বলেন, সামপ্রদায়িক উত্তেজনা করে একটা বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করাই মূল উদ্দেশ্য ছিল। এ দেশের মানুষ ধর্মভীরু, ধর্মান্ধ নয়। এ রকম পরিস্থিতিতে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে কাদের লাভ হবে, আপনাদের কাছে সেই জিজ্ঞাসা আমার।
কুমিল্লার পর আরও জেলায় একই রকম ঘটনা ঘটার মধ্যে যোগসূত্র রয়েছে বলে মনে করেন আসাদুজ্জামান কামাল। কুমিল্লার ঘটনার পর চাঁদপুরের হাজীগঞ্জ এবং বিভিন্ন জায়গায় ছোট ছোট ঘটনা ঘটেছে। নোয়াখালীতে হয়েছে, ফেনীতে হয়েছে, কঙবাজারে হয়েছে। নোয়াখালীতে প্রাণহানি হয়েছে। যারা নিহত হয়েছেন, তাদের জন্য আমরা দুঃখ প্রকাশ করছি। সবকিছু তদন্তের মাধ্যমে উদ্ঘাটন করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা অবশ্যই করব, যাতে এ সামপ্রদায়িক সমপ্রীতি বিনষ্ট করার প্রয়াস যেন কেউ না পায়।
এসব ঘটনার পেছনে দেশের বাইরের কোনো ইন্ধন আছে কিনা প্রশ্ন করলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ মুহূর্তে কিছুই বলছি না। আমাদের দেশের লোকেরই তো অভাব নেই। দেশের বাইরে থেকে কলকাঠি নাড়ছে কিনা, সেগুলোও তদন্তে বেরিয়ে আসবে। সত্যিকারে যে ঘটনা ঘটেছে, সবকিছু আমরা শিগগির জানাতে পারব।

পূর্ববর্তী নিবন্ধঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে হচ্ছে না
পরবর্তী নিবন্ধহার দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের