অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৫ নভেম্বর, ২০২১ at ৮:৪৭ পূর্বাহ্ণ

জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার অথবা ভাড়া বাড়ানোর দাবিতে আজ শুক্রবার সকাল থেকে চট্টগ্রামসহ সারা দেশে পরিবহন ধর্মঘটের ঘোষণা দিয়েছেন মালিক-শ্রমিকরা। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন নেতৃবৃন্দ জানান, দাম বৃদ্ধির সিদ্ধান্ত ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার না করায় শুক্রবার ভোর ৬টা থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট আহ্বান করা হয়েছে।
পরিবহন মালিক-শ্রমিকরা বলছেন, তেলের দাম বাড়ায় বিদ্যমান ভাড়ায় তারা গাড়ি চালিয়ে পোষাতে পারবেন না। চট্টগ্রাম জেলা তথা দেশের বিভিন্ন জায়গায় ইতিমধ্যে বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ বিভিন্ন গণপরিবহন, পণ্যপরিবহন চলাচল বন্ধ করে দিয়েছে চালকরা। মালিকগণ বলছেন, ভর্তুকি দিয়ে আর চালাবেন না গাড়ি, প্রয়োজনে গাড়ি গ্যারেজে পড়ে থাকবে। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক শাখার সভাপতি মো. মুছা গতকাল বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করে আজাদীকে বলেন, এটা আমাদের কেন্দ্রীয় সিদ্ধান্ত। পাশাপাশি চট্টগ্রাম নগর, উত্তর, দক্ষিণ সব এলাকার মালিক ও শ্রমিক সংগঠনগুলো সম্মিলিতভাবে এই সিদ্ধান্ত নিয়েছে। ডিজেলের দাম বাড়ানোর কারণে আমাদের গাড়ি চালানো সম্ভব নয়। হুট করে এই ধরনের দাম বাড়ানোর কোনো যৌক্তিকতা নেই। তিনি বলেন, এর কারণে পরিবহন খাতে ভাড়া বাড়াটাই স্বাভাবিক। তবে আমরা চাই না আমাদের সাধারণ মানুষ কোনো ভোগান্তিতে পড়ুক। সরকারের কাছ থেকে আমরা সুনির্দিষ্ট একটা সিদ্ধান্ত চাই যেটা সকলেই স্বতস্ফূর্তভাবে গ্রহণ করবে।
এর আগে বুধবার জ্বালানি তেলের দাম ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সরকার। এতে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বেড়েছে, যা ইতোমধ্যে কার্যকর হয়েছে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তে থাকায় ‘লোকসান কমাতে’ দেশের বাজারেও জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

পূর্ববর্তী নিবন্ধধর্মঘটে বন্দর ব্যবহারকারীদের উদ্বেগ
পরবর্তী নিবন্ধবানৌজা শহীদ মোয়াজ্জমকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান