অনলাইন আসক্তি থেকে তরুণ সমাজকে বের করে আনতে হবে

মুজিববর্ষ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধনে তথ্যমন্ত্রী

| শনিবার , ১০ অক্টোবর, ২০২০ at ৫:৪৪ পূর্বাহ্ণ

সামাজিক যোগাযোগ মাধ্যম ও ওয়েবভিত্তিক বিভিন্ন অ্যাপ আসক্তি থেকে তরুণ সমাজকে বের করে আনতে খেলাধুলার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। গতকাল শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী (মুজিববর্ষ) উপলক্ষে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা (সিজেকেএস) আয়োজিত ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। খবর বিডিনিউজের।
হাছান মাহমুদ বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ও এর ওয়েবভিত্তিক বিভিন্ন এন্টারটেইনমেন্ট অ্যাপগুলোর প্রতি আসক্তি থেকে আমাদের তরুণ সমাজকে বের করে আনতে হবে। কিশোর-যুবাদের অবক্ষয়মুক্ত রাখতে খেলাধুলার বিকল্প নেই। ছেলেরা এখন আর মাঠে গিয়ে খেলে না। আমাদের ছোটবেলায় আমরা মাঠে গিয়ে খেলার জন্য এবং সন্ধ্যার আগে বাসায় না ফেরার জন্য প্রতি সপ্তাহে বাবা-মা’র বকা শুনতাম। আর এখনকার ছেলেদের জোর করে ধরে মাঠে পাঠাতে হয়। বিষয়টা উল্টো হয়ে গেছে। তিনি বলেন, শিশু-কিশোরদের খেলাধুলায় আগ্রহী করতে খেলাধুলার আয়োজনের কোনো বিকল্প নেই। আয়োজন না থাকলে তো ছেলে-মেয়েরা খেলাধুলা করবে না। সিজেকেএস একটি ভালো উদ্যোগ গ্রহণ করেছে। আজকে ধর্ষণসহ কিশোর গ্যাং নানা অপরাধ করছে, নানা ধরনের অপরাধের সাথে বিভিন্ন কিশোর গ্যাং যুক্ত হচ্ছে। এটি থেকে রক্ষা করার একটি বড় উপায় হচ্ছে, পাড়ায় পাড়ায় খেলাধুলার ব্যাপকতা বাড়ানো। এটি অত্যন্ত প্রয়োজন।
হাছান মাহমুদ বলেন, করোনার কারণে পৃথিবী স্তব্ধ হয়ে গেছে। বাংলাদেশের কোথাও করোনার কারণে এ টুর্নামেন্ট শুরু করা হয়নি এখনও। কিন্তু করোনার জন্য জীবন স্তব্ধ হয়ে থাকতে পারে না। আমাদের সবাইকে করোনা মোকাবেলা যেমন করতে হবে, জীবন ও জীবিকা দুটিই আমাদেরকে বাঁচিয়ে রাখতে হবে। একইভাবে জীবনের সাথে যুক্ত খেলাধুলা, সেটাও আমাদের অব্যাহত রাখতে হবে। সেই লক্ষ্য নিয়েই করোনাকালে বাংলাদেশে প্রথম সিজেকেএস ফুটবল টুর্নামেন্টের যাত্রা শুরু করল।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিজেকেএস’র সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, টুর্নামেন্ট কমিটির সভাপতি ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার এসএম মেহেদী হাসান, সিজেকেএস’র সহ-সভাপতি দিদারুল আলম চৌধুরী, এহসানুল হায়দার বাবুল, হাছান সিদ্দিকী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধশাহবাগে ধর্ষণ বিরোধী সমাবেশে ৯ দফা
পরবর্তী নিবন্ধচাই শাস্তি, চাই প্রতিরোধ