চাই শাস্তি, চাই প্রতিরোধ

নগরীতে প্রতিবাদ বিক্ষোভ

আজাদী প্রতিবেদন | শনিবার , ১০ অক্টোবর, ২০২০ at ৫:৪৫ পূর্বাহ্ণ

নারীর প্রতি সহিংসতা ও ধর্ষণে জড়িতদের বিচার দাবিতে দেশজুড়ে চলছে ক্ষোভ বিক্ষোভ, মানববন্ধন। টানা কয়েকদিন ধরে চট্টগ্রামেও চলছে প্রতিবাদ ও মিছিল সমাবেশ। এসব কর্মসূচি থেকে দাবি উঠছে, ধর্ষকদের কঠোর শাস্তির, দাবি উঠছে প্রতিরোধের। গতকাল নগরীর বিভিন্ন স্থানে ধর্ষণ বিরোধী প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, ‘ধর্ষণ যেন নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এই সমাজ আমরা তৈরি করছি, আমরাই নষ্ট করছি। খারাপ কাজগুলো আমরাই করছি। সত্যি বলতে আমরা সমাজের মানুষরাই ভালো নই। ধর্ষণ বন্ধে এত কিছুর দরকারই হয় না; দরকার শুধু মানসিকতার পরিবর্তনের।’
হিউম্যানিজম প্রায়োরিটি ফাউন্ডেশন : ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবিতে চেরাগী চত্বরে গতকাল সকাল ১১টায় মানববন্ধন করেছে হিউম্যানিজম প্রায়োরিটি ফাউন্ডেশন। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা হৃদয় দে, তুলি দাশগুপ্তা, ঐশি দাশগুপ্তা, প্রমা পাল মুকুল, কেন্দ্রীয় কমিটির সভাপতি কিশোর দে প্রলয় প্রমুখ। মানববন্ধনে বক্তারা ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড করতে আইন সংশোধনীর উদ্যোগ নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। পাশাপাশি জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবি জানান।
বাংলাদেশ মহিলা পরিষদ, চট্টগ্রাম জেলা : বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্মম নির্যাতনের ঘটনার প্রতিবাদে বাংলাদেশ মহিলা পরিষদ, চট্টগ্রাম জেলা কমিটি প্রেসক্লাব চত্বরে গতকাল শুক্রবার মানববন্ধনের আয়োজন করে। ‘গর্জে ওঠো, রুখে দাঁড়াও, ধর্ষণসহ সকল প্রকার অনাচার থেকে সমাজ বাঁচাও’- স্লোগানে আয়োজিত উক্ত মানববন্ধনে বক্তারা বলেন, বিচারহীনতা সংস্কৃতির কারণেই নারীর প্রতি সহিংসতা, ধর্ষণ ও হত্যা ক্রমেই বাড়ছে। শুধুমাত্র করোনাকালীন সময়ে নারী ও শিশু ধর্ষণসহ সহিংসতার শিকার হয়েছে ৯৭৫ জন। সামাজিক এই অনাচারের বিরুদ্ধে বক্তারা তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। সেই সাথে প্রগতিশীল সকল শ্রেণিপেশার মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। মানববন্ধনে উপস্থিত ছিলেন মহিলা পরিষদের সভাপতি অধ্যাপিকা লতিফা কবির, সহ-সাধারণ সম্পাদক সিতারা শামীম, এডভোকেট সেকেন্দার চৌধুরী, অধ্যক্ষ জনার্দ্দন বণিক, স্বাতী পাল, পূর্বা দাশ, সুলেখা পাল, নূরী আসমা, শেলী দে ও চিন্ময়ী ঘোষ।
হিউম্যান ওয়েলফেয়ার অর্গানাইজেশন, চট্টগ্রাম : কেউ ধর্ষক, কেউ দর্শক, মানুষ দেখি না কাউকে। হিউম্যান ওয়েলফেয়ার অর্গানাইজেশন, চট্টগ্রামের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে একথা বলেন বক্তারা। গতকাল বিকেল ৩টায় চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে আয়োজিত সমাবেশ ও মানববন্ধনে পাঁচ দফা দাবি উত্থাপন করা হয়। পরে আলোক প্রজ্জ্বলন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে ডবলমুরিং থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিব হায়দার, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মৃতি পরিষদ ফাউন্ডেশনের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নূর আক্তার প্রমা, সাইফুর রহমান, সভাপতি ইমতিয়াজ ইকরাম মারুফ বক্তব্য রাখেন।
ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ : ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের কেন্দ্রীয় সদস্য অধ্যক্ষ এম ইব্রাহীম আখতারী বলেছেন, নারী-শিশু ধর্ষণ, বলাৎকার, খুন-রাহাজানিসহ গর্হিত কর্মকাণ্ড সহনীয় মাত্রা ছাড়িয়ে গেছে। স্বাধীন রাষ্ট্রে নাগরিক নিরাপত্তাহীনতা কোনো ভাবেই কাম্য নয়। প্রশাসন দুর্বৃত্তদের গ্রেপ্তারে সক্ষম হলেও গডফাদাররা এখনো অধরা। তিনি এসব গডফাদারদের দ্রুত আইনের আওতায় আনার দাবি জানান।
ইসলামী ছাত্রসেনা, চট্টগ্রাম উত্তর জেলা: গতকাল শুক্রবার বা’দ জুমা জমিয়তুল ফালাহ মসজিদ চত্বরে মানববন্ধন করেছে ইসলামী ছাত্রসেনা, চট্টগ্রাম উত্তর জেলা। সংগঠনের সভাপতি ছাত্রনেতা খ ম জামাল উদ্দীনের সভাপতিত্বে মানববন্ধনে উদ্বোধক ছিলেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের যুগ্ম মহাসচিব এস এম সিরাজ উদ্দীন তৈয়বী। প্রধান অতিথি ছিলেন ইসলামিক ফ্রন্টের কেন্দ্রীয় সদস্য অধ্যক্ষ এম ইব্রাহীম আখতারী। বিশেষ অতিথি ছিলেন-বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামাআত চট্টগ্রাম মহানগর সহ সভাপতি খান এ সবুর। উপস্থিত ছিলেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ চট্টগ্রাম মহানগর সাংগঠনিক সম্পাদক এ এম মঈনউদ্দীন চৌধুরী হালিম। পরিশেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কাজীর দেউড়ি মোড়ে এসে শেষ হয়।
জাতীয় ছাত্র সমাজ, চট্টগ্রাম: অব্যাহত খুন, ধর্ষণ, নারীর প্রতি সহিংসতা বন্ধ ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে জাতীয় ছাত্র সমাজ চট্টগ্রাম মহানগরের উদ্যোগে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। নগর ছাত্র সমাজের সভাপতি মো. নজরুল ইসলামের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. মিনহাজ উদ্দীনের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন নগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এয়াকুব হোসেন। উপস্থিত ছিলেন সহ-সভাপতি সালামত আলী, আবু জাফর কামাল, সাবেক ছাত্রনেতা এডভোকেট আজম খান, সবির আহমেদ, জাতীয় ছাত্র সমাজ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি এরশাদুল হক সিদ্দিকী, যুগ্ম সাধারণ সম্পাদক আতা-ই-রাব্বী তানভীর প্রমুখ। প্রধান অতিথি এয়াকুব হোসেন বলেন, ধর্ষণকারী যাতে পার পেয়ে না পায় সেজন্য দ্রুত আইন সংশোধন করে শাস্তি নিশ্চিত করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধঅনলাইন আসক্তি থেকে তরুণ সমাজকে বের করে আনতে হবে
পরবর্তী নিবন্ধবিশ্ব খাদ্য কর্মসূচি পেল শান্তির নোবেল