৫ লাখ বৃক্ষ রোপণ করবে ছাত্রলীগ

| রবিবার , ২১ এপ্রিল, ২০২৪ at ৮:১৮ পূর্বাহ্ণ

আজ ২১ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত সারাদেশে বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করবে ছাত্রলীগ। এই ১০ দিনে ৫ লাখ বৃক্ষ রোপণ করবে সংগঠনের নেতাকর্মীরা। এছাড়াও পরিবেশ দিবস২০২৪ উপলক্ষে এক কোটি বৃক্ষরোপণ করে গিনেজ বুকস অফ ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্তির কর্মসূচি পরিকল্পনা রয়েছে সংগঠনটির। খবর বাসসের।

সামপ্রতিক এই তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি এবং টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ ১০ দিনে ৫ লাখের অধিক বৃক্ষরোপণের কর্মসূচি ঘোষণা করছে।

প্রয়োজনীয় নির্দেশনা : চলতি এপ্রিল মাসের ২১৩০ তারিখের মধ্যে এই কর্মসূচি শেষ করতে হবে। কৃষি বিশেষজ্ঞ ও সরকারের কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় নির্দেশনা ও সহযোগিতা নিয়ে উপযুক্ত স্থানে নিয়মমাফিক বৃক্ষরোপণ করবে। শুষ্ক মৌসুম বিধায় নিয়মিত গাছে পানি দিতে হবে। রোপনকৃত বৃক্ষের পরিচর্যা করতে হবে। প্রতিটি উপজেলা ইউনিট এক হাজার এবং প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান ইউনিট পাঁচ শত বৃক্ষরোপণ করবে। বৃক্ষরোপণের মাধ্যমে উপজেলা পর্যায় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে।

বৃক্ষরোপণের ছবি, ভিডিও সামাজিক মাধ্যমে প্রচার করতে হবে। একইসাথে বাংলাদেশ ছাত্রলীগের প্রত্যেক নেতাকর্মী ও অন্যান্য সাংগঠনিক ইউনিটকে নিজ উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়নের নির্দেশনা প্রদান করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীতে বিনামূল্যে চক্ষু শিবির ও ছানি অপারেশন ক্যাম্প
পরবর্তী নিবন্ধতুরস্কে আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিচ্ছেন সাইফুদ্দীন মাইজভাণ্ডারী