১২ কলেজের সবাই পাস

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৭ নভেম্বর, ২০২৩ at ৫:৪৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে থাকা ২৭৯ কলেজের মধ্যে ১২ টি কলেজের শিক্ষার্থীরা তাদের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় শতভাগ পাস করেছে। এরমধ্যে একেবারে নতুন কলেজও রয়েছে। এবারই প্রথম পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাসে আলোচনায় উঠে এসেছে বাড়বকুন্ড স্কুল এন্ড কলেজ।

শতভাগ পাস করেছে এমন ১২টি কলেজ হচ্ছেক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ, হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম কলেজিয়েট স্কুল এন্ড কলেজ, সেন্ট প্লাসিডস স্কুল এন্ড কলেজ, সীতাকুণ্ডের বাড়বকুন্ড হাই স্কুল এন্ড কলেজ, ফৌজদারহাট ক্যাডেট কলেজ, সাতকানিয়ার মীর্জাখিল হাই স্কুল এন্ড কলেজ, আনোয়ারার কাফকো স্কুল এন্ড কলেজ, রাঙামাটির কাপ্তাইয়ের বাংলাদেশ নৌবাহিনী কলেজ, বান্দরবানের লামার কোয়ান্টাম কসমো কলেজ ও রামু ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

গতকাল বোর্ডের সম্মেলন কক্ষে তিনি ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, নগরীর ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ থেকে ৩২৬ জন, হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে ২৩৬ জন, ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ থেকে ১৮৭ জন, চট্টগ্রাম কলেজিয়েট স্কুল এন্ড কলেজ থেকে ১১১ জন, সেন্ট প্লাসিডস স্কুল এন্ড কলেজ থেকে ৭৭ জন, সীতাকুণ্ডের বাড়বকুন্ড হাই স্কুল এন্ড কলেজ থেকে ৫৬ জন, ফৌজদারহাট ক্যাডেট কলেজ থেকে ৫১ জন, সাতাকানিয়ার মীর্জাখিল হাই স্কুল এন্ড কলেজ থেকে ১৩ জন, আনোয়ারার কাফকো স্কুল অ্যান্ড কলেজ থেকে ১০ জন, রাঙামাটির কাপ্তাইয়ের বাংলাদেশ নৌবাহিনী কলেজ থেকে ১৪৪ জন, বান্দরবানের লামার কোয়ান্টাম কসমো কলেজ থেকে ৪৯ জন ও কঙবাজারের রামু ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে ২৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে। ঘোষিত ফলাফল অনুযায়ী যাদের সবাই পাস করেছেন।

সংবাদ সম্মেলনে প্রফেসর এ এম এম মুজিবুর রহমান জানান, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে থাকা ২৭৯ কলেজের মধ্যে এবার শতভাগ পাস করেছে ১২ টি কলেজের শিক্ষার্থীরা। গতবার এ সংখ্যা ছিল ১৬ টি।

শতভাগ পাস করা ১২টি কলেজের তালিকায় একটি সীতাকুণ্ডের বাড়বকুন্ড হাই স্কুল এন্ড কলেজ থেকে এবারই প্রথম এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। দুই বছর আগে প্যাসিফিক জিনস ফাউন্ডেশন পরিচালিত কলেজটিতে শিক্ষার্থী ভর্তি শুরু হয়। প্রথমবার এই কলেজ থেকে ৫৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সকলেই পাস করেছে। গতকাল দিনভর সীতাকুণ্ডে এই কলেজটি নিয়ে আলোচনা চলেছে। ভবিষ্যতে এই ধারা অব্যাহত রাখার সর্বাত্মক চেষ্টা করা হবে বলে প্যাসিফিক জিন্স ফাউন্ডেশনের পরিচালক একেএম জাফর উল্ল্যাহ জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধএবারও নগরের চেয়ে পিছিয়ে মফস্বল
পরবর্তী নিবন্ধচান্দগাঁওয়ের একটিসহ তিন কলেজের একজনও পাস করেনি